চট্টগ্রাম শনিবার, ১২ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

চমেক হাসপাতালে বাড়ছে আইসিইউ শয্যা, কমবে ভোগান্তি

ইমাম হোসাইন রাজু

১২ অক্টোবর, ২০২৪ | ১১:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের আইসিইউ ওয়ার্ড সম্প্রসারণ করা হচ্ছে। বাড়ানো হচ্ছে শয্যার সংখ্যাও। হাসপাতালের চতুর্থ তলায় অবস্থিত পুরনো আইসিইউ ওয়ার্ডটিতে যুক্ত করা হচ্ছে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত নতুন আরও ১০টি আইসিইউ শয্যা। সবমিলিয়ে আইসিইউ ওয়ার্ডটি উন্নীত হবে ৬০ শয্যায়। ফলে বৃহত্তর চট্টগ্রামের গরিব-অসহায় রোগীদের সংকট অনেকটাই ঘুচবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

 

জানা গেছে, চমেক হাসপাতালের চতুর্থ তলায় অবস্থিত পুরনো আইসিইউ ওয়ার্ডটি সম্প্রসারণের কাজ শুরু হয়েছে। গেলো সপ্তাহ থেকে কাজ শুরু হওয়ায় রোগী ভর্তি কার্যক্রমও বন্ধ রাখা হয়েছে। সংস্কারের জন্য অন্তত এক মাস সময় প্রয়োজন হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে মাসখানেক পরে নতুন করে ১০টি আইসিইউ শয্যা সংযোজন করে ওয়ার্ডটিতে ৩০ শয্যার আইসিইউ চালু করা হবে। ফলে রোগীদের আইসিইউ সংকট কিছুটা লাঘব হবে বলে মত হাসপাতাল কর্তৃপক্ষের।

 

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. তসলিম উদ্দীন পূর্বকোণকে বলেন, রোগীর তুলনায় আইসিইউ শয্যা অপ্রতুল। বিষয়গুলো বিবেচনায় নিয়ে একটি পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। যার অংশ হিসেবেই পুরনো আইসিইউ ওয়ার্ডকে নতুন করে সাজানো হচ্ছে। সেখানে ২০ শয্যার সাথে আরও ১০ শয্যার আইসিইউ যুক্ত করা হচ্ছে। ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। চালু হলে আইসিইউ’র যে সংকট, তা অনেকটাই কেটে যাবে।

 

তথ্য অনুসারে, ১৯৬০ সালে মাত্র ১২০ শয্যায় হাসপাতালের কার্যক্রম শুরুর পর তখন আইসিইউ শয্যা ছিল মাত্র পাঁচটি। পরে ২০০৫ সালে তা ১২ শয্যার আইসিইউতে উন্নীত করা হয়। ২০১৩ সালে সাধারণ শয্যা বেড়ে ১৩১৩-তে উন্নীত হলেও বাড়েনি আইসিইউ শয্যা। এরপর ২০২০ সালের অক্টোবরে কোভিড মহামারিতে আরও ৮টি আইসিইউ শয্যা সংযোজন করা হয়। সবমিলিয়ে তখন হাসপাতালটিতে ২০ শয্যার আইসিইউ ওয়ার্ডে রোগীদের সেবা দেওয়া হয়। এরপর চলতি বছরের জানুয়ারিতে হাসপাতালের নিচতলায় ৩০টি আইসিইউ শয্যা নিয়ে পৃথক ওয়ার্ড চালু হয়।

 

সবমিলিয়ে এতদিন হাসপাতালটিতে মোট ৫০ শয্যার আইসিইউতে সেবা দেয়া হচ্ছিল রোগীদের। এর মধ্যে নিচতলায় ৩০টি এবং চতুর্থ তলায় ২০টি। তবে এবার চতুর্থ তলায় পুরনো আইসিইউ ওয়ার্ড সংস্কার করে সেখানে আরও দশটি আইসিইউ শয্যা বাড়ানো হচ্ছে। ফলে এখন আইসিইউ শয্যা বেড়ে দাঁড়াবে ৬০টিতে।
চমেক হাসপাতালের এনেসথেসিয়া ও আইসিইউ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, মুমূর্ষু রোগীরাই চমেক হাসপাতালে ভর্তি হন। যাদের অধিকাংশের আইসিইউ’র সাপোর্ট প্রয়োজন হয়।

 

 

প্রতিদিন কমপক্ষে ১৫ থেকে ২০ জন রোগীকে আইসিইউ সাপোর্ট দেওয়ার জন্য চাহিদা আসে। কিন্তু শয্যার অভাবে সবাইকে দেওয়া সম্ভব হয় না। হয়তো দুই থেকে তিনজনকে সাপোর্ট দিতে পারলেও অনেক সময় কাউকে দেওয়া সম্ভব হয় না। তবে নতুন আরও ১০ শয্যা বাড়লে আইসিইউ’র সংকট অনেক লাঘব হবে।

পূর্বকোণ/ইব

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট