চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

গঙ্গা ও পদ্মায় আবারও পানি বাড়ছে

অনলাইন ডেস্ক

১৮ সেপ্টেম্বর, ২০২৪ | ১২:৩০ অপরাহ্ণ

গঙ্গা ও পদ্মা নদীর অববাহিকায় পানি বাড়তে শুরু করেছে। আগামী দুই দিন ওই দুই অববাহিকায় পানি আরও বাড়তে পারে। যার ফলে রাজশাহী ও খুলনা বিভাগের নিম্নাঞ্চল ও চরগুলো প্লাবিত হতে পারে। আগামী তিন দিনের মাথায় বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপ থেকে বৃষ্টি বাড়তে পারে। এতে চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টি বাড়তে পারে। একই সঙ্গে ওই দুই এলাকার নদ–নদীর পানি বাড়তে পারে। এতে শুধু নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে। বড় কোনো বন্যার আশঙ্কা নেই।

 

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে এমন পূর্বাভাস দেওয়া হয়েছে। সংস্থাটি বলছে, বর্ষার আমেজ বিদায় নিতে আরও সপ্তাহ দুয়েক সময় লাগবে। এ সময়ে সাধারণত বৃষ্টি বেড়ে যায়। এমনিতেই দেশের নদ–নদীগুলোতে পানি বেশি। ফলে নতুন করে পানি বাড়তে পারে।

 

বন্যাবিশেষজ্ঞরা বলছেন, আগস্ট মাসের বন্যার পানি এখনো দেশের অনেক জায়গা থেকে নামেনি। এ ছাড়া যশোর, সাতক্ষীরা, খুলনা, পটুয়াখালী ও কক্সবাজারের অনেক স্থানে পানি আটকে আছে। অনেকটা জলাবদ্ধতার মতো পানি জমে আছে। ওই পানি নামতে দেরি হচ্ছে। এ ধরনের জলাবদ্ধতা সেপ্টেম্বর মাসের বাকি সময়জুড়ে থাকতে পারে।

 

খুলনা বিভাগে হঠাৎ বৃষ্টি বেড়ে গেছে। উজানে ভারতের গঙ্গা অববাহিকায় বৃষ্টি বেড়েছে। ওই বৃষ্টির পানি ঢল আকারে আসায় বাংলাদেশের গঙ্গা ও পদ্মা অববাহিকায় পানি বেড়ে গেছে। আগামী দুই দিন ওই দুটি নদীর পানি কিছুটা বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণকেন্দ্র। তবে ওই পানি বৃদ্ধির কারণে নদীর পানি বিপৎসীমার ওপরে যাবে না বলে জানিয়েছে বন্যার পূর্বাভাস দেওয়া সংস্থাটি।

 

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী  উদয় রায়হান জানান, আগামী কয়েকদিন রংপুর, সিলেট, চট্টগ্রাম, ঢাকা ও খুলনা বিভাগের নদ–নদীর পানি ধারাবাহিকভাবে কমে আসতে পারে। তবে আগামী চার দিন রাজশাহীতে পদ্মা নদীর পানি বাড়তে পারে। পানি বাড়লেও তা বিপৎসীমার নিচে থাকতে পারে। দেশের বিভিন্ন নদ–নদীর ১১৬টি পয়েন্টের মধ্যে ২৪টিতে পানি বাড়ছে ও বাকিগুলোতে কমছে।

 

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে ৮৬ মিলিমিটার। খুলনা ও বরিশাল বিভাগের বেশিরভাগ এলাকায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হয়েছে। বাকি এলাকাগুলোতে বৃষ্টি কমেছে। ঢাকায় গতকাল মাত্র ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বৃষ্টি কমে যাওয়ায় সারা দেশের সর্বোচ্চ তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে।

 

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট