চট্টগ্রাম রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪

বাধাগ্রস্ত হবে ট্রেন পরিচালনা

সহসা কাটছে না ইঞ্জিন সংকট

নিজস্ব প্রতিবেদক

৮ জুলাই, ২০২৪ | ১০:৪৬ পূর্বাহ্ণ

রেলওয়ের জন্য ৭০টি মিটারগেজ ইঞ্জিন (লোকোমোটিভ) কেনার যে প্রকল্প নেয়া হয়েছিল- সেটি আর আলোর মুখ দেখছে না। গুরুত্বপূর্ণ এই প্রকল্পটি বাস্তবায়ন না করে বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর ফলে দীর্ঘদিন ধরে ধুঁকতে থাকা রেলওয়ের ইঞ্জিন সংকট আরও বাড়বে। নতুন রুটে ট্রেন পরিচালনা বাধাগ্রস্ত হবে।

 

সংশ্লিষ্টরা বলছেন- ৭০টি মিটারগেজ ইঞ্জিন সরবরাহে চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান সহজ শর্তে ঋণের পরিবর্তে চড়া সুদ চাওয়ায় ইঞ্জিন কেনার প্রকল্পটি বাতিল করা হচ্ছে। ঋণ চুক্তি না হওয়ায় বাণিজ্যিক চুক্তিও বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। তবে চলমান সংকট মেটাতে নতুন প্রকল্প গ্রহণ করার পরিকল্পনা নেয়া হচ্ছে।

 

সূত্র জানায়, ৭০টি ইঞ্জিন কেনার জন্য ২০১১ সালের সেপ্টেম্বরে প্রথম দরপত্র আহ্বান করে রেলওয়ে। তাতে সাড়া না মেলায় ২০১৩ সালের জুলাইয়ে ফের দরপত্র আহ্বান করা হয়। কিন্তু তখনও গ্রহণযোগ্য দরদাতা না পেয়ে ২০১৪ সালের ডিসেম্বরে তৃতীয় দফায় দরপত্র আহ্বান করা হয়। ২০১৮ সালের মে মাসে এই দরপত্র প্রক্রিয়ার ক্রয় প্রস্তাব অনুমোদন পায়।

 

২০১৮ সালের অক্টোবরে কোরিয়ান প্রতিষ্ঠান হুন্দাই রোটেমের সঙ্গে শর্তসাপেক্ষে বাণিজ্যিক চুক্তি করে রেলওয়ে। তবে প্রকল্প বাস্তবায়নের জন্য ঋণের সংস্থান না হওয়ায় ফের জটিলতা তৈরি হয়। এক পর্যায়ে ইঞ্জিনের দাম ১৬ শতাংশ বাড়ানোর প্রস্তাব দেয় হুন্দাই রোটেম। এর বিপরীতে ২০২১ সালের নভেম্বরে সহজ শর্তে ঋণ দিয়ে প্রকল্প বাস্তবায়নের প্রস্তাব দেয় রেলওয়ে।

 

এই প্রস্তাবে সায় না পেয়ে দরপত্র প্রক্রিয়া ও বাণিজ্যিক ক্রয়চুক্তি বাতিল এবং দরদাতার দাখিলকৃত পারফরম্যান্স ব্যাংক গ্যারান্টি ফেরত দেওয়ার বিষয়ে সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলো থেকে সিদ্ধান্ত আসে। দীর্ঘ প্রক্রিয়া শেষে গত মে মাসে প্রকল্প বাতিলে সংশ্লিষ্ট সবার স্বাক্ষর নিয়ে রেলপথ মন্ত্রণালয়ে নথি পাঠানো হয়। অসমাপ্ত রেখেই প্রকল্পটির সমাপ্ত ঘোষণা করা হয়।

 

রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী জানান, মূলত চড়া সুদের কারণে প্রকল্পটি আলোর মুখ দেখেনি। তার মানে এই নয়, বাংলাদেশ রেলওয়ে লোকোমোটিভ (ইঞ্জিন) কিনবে না। আমরা আপাতত কিছুটা ইঞ্জিন সংকটের মধ্য দিয়ে যাচ্ছি এটি সত্যি। তবে আগামী ২০৩০ সালের মধ্যে রেলওয়ের ইঞ্জিন সংকট সমাধান হয়ে যাবে বলে আমরা আশাবাদী।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট