চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

হাটহাজারীতে পুকুর ভরাটের দায়ে ২ লাখ টাকা জরিমানা

হাটজাজারী সংবাদদাতা

২৫ মে, ২০২৩ | ১২:২৫ অপরাহ্ণ

পরিবেশ আইন অমান্য করে শত বছরের পুকুর ভরাটের দায়ে হাটহাজারীর বুড়িশ্চর ইউনিয়নের দুই ব্যক্তিকে ২ লাখ টাকা জরিমানা করেছে উপজেলা প্রশাসন।

বুধবার (২৪ মে) হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহিদুল আলম এ অভিযান পরিচালনা করেন।

১৫ নং বুড়িশ্চর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের নূর আলী বাড়ি এলাকার গোপাল দত্তের বাড়ির উত্তরের রাস্তা সংলগ্ন লোহার টেরা পুকুর একশ বছরের পুরোনো পুকুরটি অভিযান চলাকালে সরেজমিন পরিদর্শন ও রেকর্ডপত্র পর্যালোচনা করে দেখা যায়- বুড়িশ্চর মৌজার ১১৬৬৬ নম্বর দাগস্থিত ভূমির শ্রেণি পুকুর যা বাস্তবেও পুকুর হিসেবেই রয়েছে। ৬৪ শতক এই পুকুরটির অংশবিশেষ পরিদর্শনকালে ভরাট অবস্থায় পাওয়া গেছে।

ইউএনও শাহিদুল আলম বিষয়টি নিশ্চিত করে বলেন,‘পরিবেশ আইন অমান্য করে শত বছরের পুকুর ভরাট করার প্রমাণ পাওয়া যায়। স্থানীয় মানুষজন ও জনপ্রতিনিধিদের সাথে কথা বলে অভিযুক্তদের চিহ্নিত করা হয় এবং তাদের উপস্থিতিতে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।’

তিনি বলেন, ‘পরে অভিযান পরিচালনা করে পুকুর ভরাটের দায়ে মিজানুর রহমানকে ১ লাখ টাকা ও জামশেদকে ১ লাখ টাকা জরিমানা করা হয়। বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ অনুযায়ী এ জরিমানা আরোপ করা হয় এবং ডিসিআর মূলে তা আদায় করা হয়। এছাড়া দুইজনকে আগামী ৭ দিনের মধ্যে নিজেদের খরচে ভরাটকৃত পুকুর পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার বিষয়ে মুচলেকা নেওয়া হয়।’

শাহিদুল আলম বলেন, পরিবেশের জন্য হুমকি তৈরি করে পুকুর, নদী, জলাশয় ভরাট কিংবা পাহাড় কর্তনের বিষয়ে জেলা প্রশাসকের কঠোর নির্দেশনা রয়েছে। সে প্রেক্ষিতে হাটহাজারীতে কোন ধরনের জলাশয় ভরাট করা হলে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে।

অভিযানে সহযোগিতা করেন বুড়িশ্চর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহেদ হোসেন, হাটহাজারী মডেল থানার একটি টিম ও স্থানীয় মানুষজন।

 

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট