চট্টগ্রাম মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

পবিত্র ফাতেহায়ে ইয়াজদাহম আজ

পূর্বকোণ ডেস্ক

১৫ অক্টোবর, ২০২৪ | ১০:৫৯ পূর্বাহ্ণ

পবিত্র ফাতেহায়ে ইয়াজদাহম আজ মঙ্গলবার। বড়পীর হজরত আবদুল কাদের জিলানি (রাহ.)-এর ওফাত দিবস মুসলিম সুফিদের কাছে ফাতেহায়ে ইয়াজদাহম নামে পরিচিত। সারাদেশে দিবসটি ধর্মীয় ভাব-গাম্ভীর্যের সঙ্গে পালিত হবে।

 

‘ফাতেহা’ বলতে দোয়া অনুষ্ঠানকে বোঝানো হয়। ‘ইয়াজদাহম’ ফারসি শব্দ, এর অর্থ এগারো। আর ফাতেহায়ে ইয়াজদাহম বলতে রবিউস সানি মাসের এগারোতম দিনকে বোঝানো হয়; যেদিন বড়পীর আবদুল কাদের জিলানি (রাহ.) ইন্তেকাল করেন। ৫৬১ হিজরির এ দিন ইন্তেকাল করেন তিনি।

 

আব্দুল কাদের জিলানি (রাহ.) হিজরি ৪৭০ সালের ১ রমজান বাগদাদ শহরের জিলান এলাকায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আবু সালেহ মুসা, মায়ের নাম সাইয়েদা উম্মুল খায়ের ফাতেমা। তার বাবা ছিলেন নবীজির (সা.) নাতি হাসান ইবনে আলির বংশধর, মা ছিলেন নবীজির (সা.) আরেক নাতি হোসাইন ইবনে আলির বংশধর। তিনি সুন্নি ও হাম্বলি মাজহাবের অনুসারী আলেম ছিলেন। এ ছাড়া আল্লাহর ওলি ও বুজুর্গ হিসেবে তিনি অত্যন্ত সুপরিচিত। হাদিস ও আরবি সাহিত্যে তার অগাধ পাণ্ডিত্ত্ব ছিল। কাব্য, সাহিত্য, ইতিহাস, দর্শন ও ভূগোল বিষয়েও তিনি পণ্ডিত ছিলেন। বহু গ্রন্থ রচনা করেছেন তিনি। ফাতহুল গাইব, গুনিয়াতুত তালেবিন, আলফাতহুর রাব্বানি ও কাসিদায়ে গাওসিয়া তার রচিত উল্লেখযোগ্য গ্রন্থ।

 

পূর্বকোণ/এমটি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট