চট্টগ্রাম শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রে ১৭ কোটি টাকার কপার ক্যাবল চুরি, দুদকের মামলা

কক্সবাজার সংবাদদাতা

২৬ সেপ্টেম্বর, ২০২৪ | ১১:৫৮ পূর্বাহ্ণ

কক্সবাজারের মাতারবাড়ি কয়লাবিদ্যুৎকেন্দ্র থেকে ১৭ কোটি টাকার ৫৬.৯৬ টন কপার ক্যাবল চুরির ঘটনায় দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলা দায়ের করেছে। এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে বিদ্যুৎকেন্দ্রটি পরিচালনা করা কোল পাওয়ার জেনারেশন কোম্পানির (সিপিজিসিবিএল) সাবেক ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদসহ ৬ জনের বিরুদ্ধে মামলাটি করা হয়েছে।

 

দুদকের ঢাকা প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. আহসানুল কবির পলাশ বুধবার (২৫ সেপ্টেম্বর) কক্সবাজার সমন্বিত জেলা কার্যালয়ে এ মামলাটি দায়ের করেন।

 

আবুল কালাম আজাদের পাশাপাশি সিপিজিসিবিএল-এর সহকারী নিরাপত্তা ব্যবস্থাপক আলফাজ উদ্দিন, চট্টগ্রামভিত্তিক কোম্পানি ইকবাল মেরিনের মালিক মোহাম্মদ ইকবাল, কোরিয়ান কোম্পানি পসকো ই অ্যান্ড সি-এর সিকিউরিটি ইনচার্জ মো. রায়হান, নিজাম উদ্দিন ও মো. সেলিম নামের ইকবাল মেরিনের দুই কর্মচারীকে আসামি করা হয়েছে।

 

গত ৩১ আগস্ট নৌবাহিনী ও কোস্টগার্ড যৌথ অভিযানে মাতারবাড়ি কয়লাবিদ্যুৎকেন্দ্র থেকে এই বিপুল পরিমাণ কপার ক্যাবল চুরির চেষ্টা চলছিল। এ সময় দুইজনকে আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জানায়, সিপিজিসিবিএলের সাবেক ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ এই চুরির সিন্ডিকেটের নেতৃত্ব দিয়েছেন।

 

এ ঘটনায় সিপিজিসিবিএলের সহকারী নিরাপত্তা ব্যবস্থাপক মিজানুল হাসান একটি সাধারণ ডায়েরি করেছিলেন। পরে দুর্নীতি দমন কমিশন বিষয়টি তদন্ত করে মামলা দায়ের করে।

 

এই ঘটনাটি মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রে দুর্নীতির একটি বড় চিত্রের অংশ বলে মনে করা হচ্ছে। এর আগেও এই প্রকল্পটিতে বিভিন্ন ধরনের অনিয়মের অভিযোগ উঠেছিল। এই ঘটনাটি দেশের বিদ্যুৎ খাতে দুর্নীতির বিস্তারের একটি উদাহরণ হিসেবে দেখা হচ্ছে।

 

এই ঘটনাটি জনগণের মধ্যে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। অনেকেই এই ঘটনায় জড়িতদের কঠোর শাস্তির দাবি করেছেন। তারা মনে করেন, দেশের উন্নয়নের জন্য বরাদ্দকৃত অর্থ চুরি করা একটি গুরুতর অপরাধ।

 

উল্লেখ্য, মাতারবাড়ি কয়লাবিদ্যুৎকেন্দ্রটি বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। এই কেন্দ্রটি জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) এর অর্থায়নে নির্মিত হয়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট