চট্টগ্রাম সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

সীতাকুণ্ডে পাহাড় কাটায় ইটভাটাকে ২ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক

৪ সেপ্টেম্বর, ২০২৪ | ৫:০৮ অপরাহ্ণ

চট্টগ্রামের সীতাকুণ্ডে পাহাড় কাটার অপরাধে একটি ইটভাটাকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া পাহাড় কেটে  রাস্তা ও গার্ড ওয়াল নির্মাণ করায় এক নারীকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

বুধবার (৪ সেপ্টেম্বর) চট্টগ্রাম জেলা কার্যালয়ের উদ্যোগে নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ এ অভিযান পরিচালনা করেন।

তিনি জানান, ভাটিয়ারিতে পাহাড় কাটার দায়ে মীর ব্রিকস ইন্ড্রাস্টিজকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া মজনু খন্দকারকে হাতেনাতে গ্রেপ্তার করে ৩ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

এছাড়া জঙ্গল লতিফপুর এলাকার মিরপুর আবাসিক এলাকায় পাহাড় কেটে রাস্তা ও গার্ডওয়াল নির্মাণের দায়ে সালমা খানম নামে এক নারীকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
একইসঙ্গে পাহাড় কাটা রোধে জনসচেতনতা তৈরির লক্ষে মাইকিং করা হয় ও সাইনবোর্ড স্থাপন করা হয়। পাহাড় কাটার ব্যাপকতা বিবেচনায় নির্বাহী ম্যাজিস্ট্রেট মিরপুর আবাসিক এলাকার সভাপতি ও সেক্রেটারির বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করার নির্দেশ প্রদান করেন। পরিবেশ অধিদপ্তর কর্তৃক ওই ব্যক্তিদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রক্রিয়া চলমান রয়েছে।

অভিযানে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. মোজাহিদুর রহমান, রিসার্চ অফিসার মো. আশরাফ উদ্দিন, সদর দপ্তরের সহকারী পরিচালক সাইফুল আশ্রাব উপস্থিত ছিলেন।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট