চট্টগ্রাম রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

ভারী বর্ষণ, লঘুচাপ ও পূর্ণিমার জোয়ারের প্রভাব

পারকির লুসাই পার্ক পয়েন্টসহ বেড়িবাঁধে তীব্র ভাঙন

সুমন শাহ, আনোয়ারা

২৬ জুলাই, ২০২৪ | ১১:১১ পূর্বাহ্ণ

কয়েক দিনের ভারী বর্ষণে, লঘুচাপ ও পূর্ণিমার জোয়ারের প্রভাবে সমুদ্র উত্তাল থাকায় প্রবল ঢেউয়ের তোড়ে মিনি কক্সবাজারখ্যাত আনোয়ারা উপজেলার পারকি সমুদ্র সৈকতে লুসাই পার্ক পয়েন্টসহ প্রায় ৩০০ থেকে ৪০০ মিটার বেড়িবাঁধে তীব্র ভাঙন দেখা দিয়েছে। এই ভাঙন রোধে অতি দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে পর্যটনে বিরূপ প্রভাব পড়বে।

 

জলবায়ুর বিরূপ প্রভাবের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়ায় এবং ঢেউয়ের ধাক্কায় গেল গত কয়েক বছর ধরেই বর্ষা মৌসুমে সৈকতের বালিয়াড়িতে ভাঙন তীব্র আকার ধারণ করছে। এতে ব্যাপক ক্ষতি হয়েছে ঝাউবনের। এদিকে গতকাল বৃহস্পতিবার বিকেলে সরেজমিনে দেখা যায়, চলতি বর্ষা মৌসুমে সৈকতের লুসাই পার্ক থেকে উত্তর-দক্ষিণে প্রায় ৩০০ থেকে ৪০০ মিটার বেড়িবাঁধে প্রবল ঢেউয়ের কারণে ভাঙন দেখা দিয়েছে। ওই এলাকার অনেক মাছের প্রজেক্ট তলিয়ে গেছে।

 

সৈকতের লুসাই পার্ক কর্মী মো. সোহেল জানান, এ বছরের মতো ভাঙনের তীব্রতা আর কখনো চোখে পড়েনি। ভাঙনের ফলে কয়েকটি স্থান ঝুঁকিপূর্ণ হয়ে ওঠায় পর্যটকদের চলাচলে সমস্যা সৃষ্টি হচ্ছে। এভাবে ভাঙন অব্যাহত থাকলে আমাদের পুকুর ভেঙে যাওয়ার শংকা রয়েছে।

 

স্থানীয়রা জানান, বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারের আদলে গড়ে ওঠা দেশের অন্যতম এ সমুদ্র সৈকতে গত কয়েক বছরে ধরে ভাঙনে ও নিধনের শিকার হয়েছে প্রায় ২০ হাজার ঝাউগাছ। আর এ বছর বেড়িবাঁধের তীব্র ভাঙন দেখা দিয়েছে। ভাঙন অব্যাহত থাকায় কয়েকদিনে বেড়িবাঁধ সমুদ্রে বিলীন হয়ে যাবার শংকা রয়েছে। হুমকির মুখে পড়বে পর্যটন শিল্প।

 

স্থানীয় বারশত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম এ কাইয়ুম শাহ্ বলেন, চলতি বর্ষা মৌসুমে সৈকতের উত্তর-দক্ষিণে প্রায় ৩০০ থেকে ৪০০ মিটার বেড়িবাঁধের তীব্র ভাঙন দেখা দিয়েছে। আমরা ব্যক্তিগত উদ্যোগে জিও দিয়ে বাঁধ দিয়েছি, সেটিও সাগরে বিলীন হয়ে যাচ্ছে। সৈকতকে রক্ষার জন্য জরুরি ভিত্তিতে জিও দিয়ে বাঁধ দেওয়া দরকার।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও মো. ইশতিয়াক ইমন বলেন, গত বৃহস্পতিবার ভাঙন এলাকা পরিদর্শন করেছি। বিষয়টি পানি উন্নয়ন বোর্ডকে জানিয়েছি। ভাঙন রোধে প্রয়োজনীয় কি ব্যবস্থা নেওয়া যায় তা নিয়ে আলোচনা চলছে।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট