চট্টগ্রাম মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪

সর্বশেষ:

প্রধানমন্ত্রীর ঘোষণায় ভূমি ও গৃহহীনমুক্ত কক্সবাজার

কক্সবাজার সংবাদদাতা

১১ জুন, ২০২৪ | ৭:৪৩ অপরাহ্ণ

ঐতিহাসিক এক ঘোষণায় আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার জেলাকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা করেছেন।

 

মঙ্গলবার (১১ জুন) সকালে সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গৃহহীন ও ভূমিহীন পরিবারের মাঝে আধা-পাকা ঘর বিতরণের এক অনুষ্ঠানে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এ ঘোষণা দেন।

 

এই ঘোষণার মাধ্যমে দেশের প্রথম পর্যটন জেলা হিসেবে কক্সবাজার পূর্ণাঙ্গভাবে ভূমি ও গৃহহীনমুক্ত হল।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বলেন, ‘১৯৯৭ সালের ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত সেন্টমার্টিন দ্বীপে প্রথম ৭০টি পরিবারকে ঘর করে দিয়েছিলাম। সেখানে জমির অভাব থাকায় ব্যারাক হাউস করে প্রত্যেকের জন্য ঘরের ব্যবস্থা করেছিলাম এবং ল্যাট্রিনের ব্যবস্থা করেছিলাম।

 

এদিন কক্সবাজার জেলার নবগঠিত ঈদগাঁও উপজেলায় ১৪৬, সদর উপজেলা ৭৫ এবং মহেশখালী উপজেলায় ৪০টিসহ মোট ২৬১ টি পরিবারের মাঝে মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে পাকা ঘর ও ২ শতক জমির চাবি-দলিল দেওয়া হয়।

 

কক্সবাজার জেলা প্রশাসন সূত্রে জানা গেছে:

 

কক্সবাজার জেলার ৯টি উপজেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ছিল ৪ হাজার ৯২৫। আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় এ পর্যন্ত মোট ৪ হাজার ৬৬৪টি পরিবারের মধ্যে গৃহ নির্মাণ করে হস্তান্তর করা হয়েছে।

 

এই কার্যক্রমের অংশ হিসেবে ইতোমধ্যে ঘর বিতরণের মাধ্যমে কক্সবাজার জেলার ৬টি উপজেলা চকরিয়া, পেকুয়া, রামু, উখিয়া, টেকনাফ ও কুতুবদিয়াকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে।

 

প্রধানমন্ত্রীর এই ঘোষণা কক্সবাজার জেলার মানুষের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত। দীর্ঘদিন ধরে ভূমি ও গৃহহীনতার সমস্যায় ভুগছিল এ জেলার মানুষ। প্রধানমন্ত্রীর এই পদক্ষেপ তাদের জীবনে নতুন আশার সঞ্চার করবে বলে আশা করা হচ্ছে।

 

 

পূর্বকোণ/এরফান/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট