চট্টগ্রাম শনিবার, ২৭ জুলাই, ২০২৪

সর্বশেষ:

পালিয়ে আসা ১৩৪ বিজিপি-সেনা সদস্য মিয়ানমার ফিরে যাচ্ছেন

অনলাইন ডেস্ক

৯ জুন, ২০২৪ | ১১:৫৫ পূর্বাহ্ণ

অভ্যন্তরীণ সংঘাত ও গৃহযুদ্ধের জেরে রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের ১৩৪ বিজিপি ও সেনা সদস্যকে ফেরত পাঠানো হচ্ছে। রবিবার (৯ জুন) সকাল ৭টা ৫ মিনিটে কক্সবাজার শহরের বাঁকখালী নদীর মোহনা সংলগ্ন নুনিয়াছড়ার বিআইডব্লিটিএ’র জেটিঘাটে কঠোর নিরাপত্তার মধ্যে তাদের আনা হয়।

 

মিয়ানমার সরকারি বাহিনীর এসব সদস্যকে পরে টাগবোটে করে গভীর সাগরে নিয়ে যাওয়া হবে। সেখানে অবস্থানকারী মিয়ানমারের নৌবাহিনীর বড় একটি জাহাজে করে তারা স্বদেশে ফিরে যাবেন।

 

বিজিবি ও প্রশাসন জানিয়েছে, সকালে মিয়ানমারের বিজিপি ও সেনা সদস্যদের চারটি বাসে করে বিআইডব্লিউটিএ’র জেটিঘাটে নিয়ে আসা হয়। সেখানে ইমিগ্রেশনসহ অন্যান্য কাজ শুরু হয়। এতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিজিবি, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা স্বাস্থ্য বিভাগ ও কোস্টগার্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বাংলাদেশে মিয়ানমারের দূতাবাসের প্রতিনিধিদলের সদস্যরা উপস্থিত রয়েছেন।

 

এর আগে শনিবার সকালে মিয়ানমার নৌবাহিনীর জাহাজে করে দেশটির একটি প্রতিনিধি দল কক্সবাজার পৌঁছান। পরে দলটির সদস্যরা টেকনাফ উপজেলার হ্নীলা উচ্চবিদ্যালয়ে যান। সেখানে তারা মিয়ানমারের বিজিপি ও সেনা সদস্যদের যাচাই-বাছাইসহ প্রয়োজনীয় কাজ সম্পন্ন করেন।

 

এদিকে, মিয়ানমারের কারাগারে বিভিন্ন মেয়াদে সাজা শেষে দেশে ফেরত আসতে ৪৫ বাংলাদেশি নাগরিককে বহনকারী জাহাজটি এখনও সাগরে রয়েছে। দ্রুতসময়ের মধ্যে মিয়ানমারের জাহাজটি থেকে ছোট ট্রলারে তুলে তাদের নিয়ে নুনিয়ারছড়ার বিআইডব্লিটিএ জেটিঘাটে পৌঁছাবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন