চট্টগ্রাম শনিবার, ২৭ জুলাই, ২০২৪

সর্বশেষ:

মিয়ানমারের কারাগার থেকে দেশে ফিরছেন ৪৫ বাংলাদেশি

টেকনাফ সংবাদদাতা

৮ জুন, ২০২৪ | ৯:৫৫ অপরাহ্ণ

মিয়ানমারের কারাগার থেকে দেশে ফিরছেন ৪৫ বাংলাদেশি। শনিবার (৮ জুন) সকালে মিয়ানমারের রাখাইন রাজ্যের সিটওয়ে থেকে সেদেশের কারাগারে বন্দী থাকা ৪৫ জন বাংলাদেশি নাগরিক মুক্তি পেয়ে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা দেয় বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

 

রাখাইন রাজ্যে চলমান সংঘাতের কারণে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী মিয়ানমারের প্রতিরক্ষা বাহিনীর ১৩৪ জন সদস্যদের ফিরিয়ে নিতে কক্সবাজারের উদ্দেশ্যে আসা মিয়ানমার নৌবাহিনীর একটি জাহাজে করে তারা ফিরে আসছেন। বহনকারী জাহাজটি ৯ জুন সকালে কক্সবাজারে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

 

ফিরে আসা ৪৫ জনকের মধ্যে অধিকাংশই কক্সবাজার, নরসিংদী ও নারায়ণগঞ্জ জেলার অধিবাসী। বাংলাদেশ দূতাবাস, ইয়াংগুন এবং বাংলাদেশ কনস্যুলেট, সিটওয়ের অব্যাহত প্রচেষ্টায় আরও একবার মিয়ানমারে বন্দী বাংলাদেশি নাগরিকদের তাদের পরিবারের কাছে ফেরত পাঠানো সম্ভব হচ্ছে। এ নিয়ে গত এক বছরে বাংলাদেশ দূতাবাস, মিয়ানমার সর্বমোট ২৪৭ জন বাংলাদেশি নাগরিককে দেশে ফেরত পাঠাতে সক্রিয় ভূমিকা পালন করেছে।

 

এর আগে ২৩ এপ্রিল সর্বশেষ ও বৃহত্তম প্রত্যাবর্তন ১৭৩ জন বাংলাদেশি নাগরিককে দেশে ফেরত পাঠানো হয়েছিল। বাংলাদেশ দূতাবাস, ইয়াংগুন এবং বাংলাদেশ কনস্যুলেট, সিটওয়ের কর্মকর্তাগণ রাখাইনের সিটওয়েতে সশরীরে উপস্থিত থেকে প্রত্যাগতদের পরিচয় যাচাইকরণ, তাদের জন্য ভ্রমণের অনুমতি প্রদান (ট্রাভেল পারমিট) স্থানীয় কর্তৃপক্ষের সাথে সমন্বয় সাধন করেন।

 

 

পূর্বকোণ/কাশেম/জেইউ/পারভেজ

শেয়ার করুন