চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৩ জুন, ২০২৪

সর্বশেষ:

কক্সবাজারে নতুন সমুদ্র সৈকত ‘বরি বিচ’, পর্যটক ও স্থানীয়দের প্রবেশ নিষিদ্ধ

কক্সবাজার সংবাদদাতা

৮ জুন, ২০২৪ | ৯:৩৮ অপরাহ্ণ

কক্সবাজারের মেরিন ড্রাইভ সড়কের রেজুখাল সংলগ্ন সোনারপাড়ায় ‘বরি বিচ’ নামে পরিচিত এই সৈকতে পর্যটক ও স্থানীয়দের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

 

শনিবার (৮ জুন) দুপুরে এই সমুদ্র সৈকতের উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আলী হোসেন।

 

মূলত এই সমুদ্র সৈকত বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউট (বরি) গবেষণার কাজে ব্যবহার করবে। প্রশাসন মেরিন ড্রাইভ সড়কের সোনারপাড়ার ২.৯১ কিলোমিটার দীর্ঘ এই সৈকতটি বরিকে বুঝিয়ে দিয়েছে।

 

বরি মহাপরিচালক অধ্যাপক তৌহিদা রশীদ বলেছেন, এই সমুদ্র সৈকত কেবল গবেষণার কাজে মডেল হিসেবে ব্যবহার করা হবে। পর্যটনের সাথে আমাদের কোনো সংঘাত নেই। এই সৈকত শুধুমাত্র প্রাণবৈচিত্র্যের নিরাপদ আবাসস্থল হবে। এখানে কেউ এসে বিরক্ত করবে না। এই সৈকত থাকবে শতভাগ পরিষ্কার পরিচ্ছন্ন এবং প্লাস্টিকমুক্ত।

 

তিনি আরও বলেন, সৈকতের পাশে বসবাসকারী মানুষগুলোও উপকৃত হবে। স্থানীয় জনগোষ্ঠীকেও এখানে সম্পৃক্ত করা হবে।

 

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আলী হোসেন বলেছেন, বরি সমুদ্র সৈকত সমুদ্র বিষয়ক গবেষণার জন্য একটি মডেল হবে। স্থানীয় জনগোষ্ঠীকে এটি সম্পর্কে জানানো এবং এই সৈকতে কিভাবে গবেষণার কাজ করা হবে সেটি জানানোর জন্য মহড়া করে দেখাতে হবে।

 

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিন এফেয়ারস ইউনিটের সচিব খুরশেদ আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. বেনু কুমার দে, বিসিএসআইআর এর চেয়ারম্যান ড. আফতাব আলী, কক্সবাজারের পুলিশ সুপার মাহফুজুল ইসলামসহ অনেকে।

 

 

পূর্বকোণ/এরফান/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট