চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

সর্বশেষ:

উপজেলা নির্বাচনে ফলাফল বিশ্লেষণ

ভোটের সব রেকর্ড পটিয়ায়

মুহাম্মদ নাজিম উদ্দিন

৩১ মে, ২০২৪ | ১১:৩৮ পূর্বাহ্ণ

ভোটের হার বেশি ছিল আনোয়ারায়। ভোট পড়েছে ৪২ দশমিক ২৭ শতাংশ। দ্বিতীয় সর্বোচ্চ ভোট পড়েছে বোয়ালখালীতে। ৩৮ দশমকি ৩৪ শতাংশ। কম ভোট পড়েছে পটিয়ায়। কিন্তু চার উপজেলার ৩৫৬ ভোটকেন্দ্রের মধ্যে সর্বনি¤œ ও সর্বোচ্চ ভোটের রেকর্ড হচ্ছে পটিয়ায়।

 

 

গত বুধবার উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ধাপে পটিয়া, বোয়ালখালী, আনোয়ারা ও চন্দনাইশ চার উপজেলায় ভোট অনুষ্ঠিত হয়। নির্বাচনের ফলাফল বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া যায়। পটিয়া উপজেলায় ১২৮ কেন্দ্রের মধ্যে ১২৭ কেন্দ্রের ফলাফল ঘোষণা করেছেন রিটার্নিং অফিসার। ব্যালট ছিনতাই ঘটনার কারণে একটিতে ভোটগ্রহণ স্থগিত করা হয়। ৩ লাখ ৩০ হাজার ৯৩০ ভোটারের মধ্যে ভোট পড়েছে ১ লাখ ৬ হাজার ২২১ টি। ভোটের হার ৩২ দশমিক ১০ শতাংশ।

 

 

 

চেয়ারম্যান পদে দোয়াত-কলম প্রতীকে ৫৬ হাজার ৪৭১ ভোট পেয়ে নির্বাচিত হন মো. দিদারুল আলম। অপর প্রার্থী মুহাম্মদ হারুনুর রশিদ (আনারস) পেয়েছেন ৪৬ হাজার ১৪২ ভোট।

 

 

পটিয়ায় সর্বোচ্চ ভোট পড়েছে কুরাংগিরী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে। এই কেন্দ্রে ভোটার রয়েছেন ২ হাজার ৯৫৩ জন। পড়েছে ২ হাজার ২৯১ ভোট। ভোটের হার ৭৭ দশমিক ৫৮ শতাংশ। এই কেন্দ্রে দোয়াত-কলম প্রতীকে বিজয়ী প্রার্থী দিদারুল আলম পেয়েছেন ২১৩৪ ভোট। এটি দিদারের সর্বোচ্চ ভোট। আর পরাজিত প্রার্থী হারুনুর রশিদ পান ৬৭ ভোট। ভোট বাতিল হয় ৯০ টি।

 

 

 

চিলছিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দিদারুল আলম ভোট পান ১৯৭৪। হারুন পান ৯৬ । এই কেন্দ্রে ভোটের হার ৬৭ দশমিক ১৩ শতাংশ। শোভনদণ্ডী স্কুল এন্ড কলেজ কেন্দ্রে দিদার পান ১৮৯৮ ভোট। দিদার এই কেন্দ্রের ভোটার। হারুন পান মাত্র ২৫ ভোট। মধ্যম কালিয়াইশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দিদার ভোট পান ১১৩১। হারুন পান ৮৭ ভোট। এই চারটি কেন্দ্রে দিদারুল আলম ভোট পান ৭ হাজার ১৩৭। হারুন পান ২৭৫ ভোট।

 

 

হারুন ভোট দিয়েছেন পশ্চিম পটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। ওই কেন্দ্রে হারুন পেয়েছেন ১১৩০ ভোট। দিদার পান ১৭২ ভোট। ভোটের হার ৪৩ দশমকি ৭২ শতাংশ।

 

 

এই উপজেলায় ৯ কেন্দ্রে ৫০ শতাংশের বেশি ভোট পড়েছে। পটিয়ায় সবচেয়ে কম ভোট পড়েছে লাখেরা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে। এই কেন্দ্রে ভোটার আছেন ২ হাজার ৫০৩। ভোট পড়েছে ২৩৩। ভোটের হার ৯ দশমিক ৩১ শতাংশ।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট