চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৩ জুন, ২০২৪

সর্বশেষ:

নির্বাচনী সরঞ্জাম পৌঁছেনি সেন্টমার্টিনে, ভোটগ্রহণ অনিশ্চিত

টেকনাফ সংবাদদাতা

২৮ মে, ২০২৪ | ৯:১৫ অপরাহ্ণ

দুর্যোগপূর্ণ ও বৈরি আবহাওয়ার কারণে সেন্টমার্টিন কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছানো এবং ভোট গ্রহণে কর্মকর্তারা যেতে পারেননি। ফলে আপাতত স্থগিত রয়েছে সেন্টমার্টিনে উপজেলা নির্বাচন।

 

মঙ্গলবার (২৮ মে) সকাল থেকে টেকনাফ উপজেলা পরিষদ মিলনায়তন থেকে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় ঝুঁকি নিয়ে সেন্টমার্টিনের একটি এবং টেকনাফ উপজেলাসহ মোট ৬০টি ভোট কেন্দ্রে নির্বাচনী সরঞ্জামাদি বিতরণ করা হয়েছে। আগামীকাল বুধবার (২৯ মে) অনুষ্ঠিতব্য নির্বাচনে টেকনাফ উপজেলায় ১ লাখ ৮০ হাজার ৮০৩ জন ভোটার রয়েছে। ভোটারদের ভোটদান সুষ্ঠু সম্পন্ন করতে ৬০টি কেন্দ্রে ৫০২টি বুথ কক্ষে ৬০ জন প্রিজাইডিং অফিসার, ৫০২ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ১ হাজার ৪ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। এছাড়াও কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবেন। পাশাপাশি টহলে থাকবেন ম্যাজিস্ট্রেট, বিজিবি, পুলিশের মোবাইল টিম ও নির্বাচনী কর্মকর্তাবৃন্দ।

 

টেকনাফ উপজেলা নির্বাচন ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মেহেদী হাসান বলেন, ‘ইতোমধ্যেই নির্বাচনের সরঞ্জামাদি কেন্দ্রে কেন্দ্রে বিতরণ করা সম্পন্ন হয়েছে। শুধু বিচ্ছিন্ন দ্বীপ হওয়ায় সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে সেন্টমার্টিনে ইভিএম এর বক্সসহ নির্বাচনী সরঞ্জামাদি পাঠানো হলেও দুর্যোগপুর্ণ ও বৈরি আবহাওয়ার কারণে সেন্টমার্টিনদ্বীপ কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম সন্ধ্যা পর্যন্ত পৌঁছেনি এবং ভোট গ্রহিণে কর্মকর্তাগণ যেতে পারেননি। ফলে আপাতত স্থগিত রয়েছে সেন্টমার্টিনদ্বীপে উপজেলা নির্বাচন। আবহাওয়া পরিস্থিতি পর্যবেক্ষণ করে ২৯ মে সকালে সিদ্ধান্ত নেয়া হবে। দ্বীপে কোস্টগার্ডসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিয়োজিত রাখা হয়েছে। পাশাপাশি সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করতে সকল প্রস্ততি গ্রহণ করা হয়েছে। সেন্টমার্টিনদ্বীপে কোস্টগার্ড বাহিনীর উচ্চ ক্ষমতা সম্পন্ন স্পিডবোট যোগে ইভিএম এর বক্সসহ নির্বাচনী সরঞ্জামাদি ও নির্বাচনী কর্মকর্তাগণ পাঠানোর সিদ্ধান্ত ছিল। কিন্ত যাওয়া সম্ভব হয়নি। তারা ঘাট থেকে ফেরত এসেছেন’।

 

সেন্টমার্টিনদ্বীপ ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, ‘বিচ্ছিন্ন দ্বীপ হওয়ায় প্রত্যেক নির্বাচনে ভোট গ্রহণের আগের দিন নির্বাচনী সরঞ্জাম এবং নির্বাচনী কর্মকর্তাদের দ্বীপে পৌঁছানো হত। কিন্ত এবার দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সেন্টমার্টিন কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছেনি এবং কর্মকর্তাগণ যেতে পারেননি। তাছাড়া বিভিন্ন কাজে প্রায় ৫ শতাধিক ভোটার বর্তমানে দ্বীপের বাইরে রয়েছেন। গত কয়েকদিন ধরে দুর্যোগপূর্ণ ও বৈরি আবহাওয়ার কারণে তারা দ্বীপে ফিরতে পারেননি। সেন্টমার্টিনদ্বীপ একটিমাত্র কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৩ হাজার ৭১৩ জন। তম্মধ্যে পুরুষ ভোটার ১ হাজার ৮৫৮ এবং মহিলা ভোটার ১ হাজার ৮৫৫ জন’।

 

 

পূর্বকোণ/কাশেম/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট