চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

সর্বশেষ:

‘হাজী বাড়িতে কাজী নজরুলের স্মৃতি নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে’

রাউজান সংবাদদাতা

২৫ মে, ২০২৪ | ১০:১৩ অপরাহ্ণ

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মজয়ন্তী পালন করা হয়েছে কবির স্মৃতি বিজড়িত স্থান চট্টগ্রামের রাউজান ঢেউয়া হাজীপাড়ায়।

 

এ উপলক্ষে শনিবার (২৫ মে) বিকেলে হাজী বাড়িতে কবির জন্মজয়ন্তী উদযাপন পরিষদের পক্ষ থেকে নির্মিত স্মৃতিস্তম্ভে দি পূর্বকোণ লিমিটেডের চেয়ারম্যান জসিম উদ্দিন চৌধুরী, এবিএম ফজলে করিম চৌধুরী এমপি ও পৌরসভার পক্ষ থেকে মেয়র জমির উদ্দিন পারভেজ ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।

 

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পৌরসভা আওয়ামী লীগের সহ-সভাপতি জানে আলম জামাল, সমাজসেবক রবিউল হোসেন, দি পূর্বকোণ লিমিটেডের নির্বাহী পরিচালক জাসির চৌধুরী, পৌরসভার সহকারী প্রকৌশলী ওয়াসিম আকরাম, যুবলীগ নেতা ছাবের হোসেন, তরুণ সংগঠক আবদুল আউয়াল সুজন, রাউজান প্রেস ক্লাবের সাবেক সভাপতি জাহেদুল আলম, তৈয়ব চৌধুরী, নাছির উদ্দিন, নকীব সিদ্দিকী, দিপ্ত প্রমুখ।

 

দি পূর্বকোণ লিমিটেডের চেয়ারম্যান জসিম উদ্দিন চৌধুরী বলেন, হাজী বাড়িতে কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। এই ইতিহাস সারাজীবন বাঁচিয়ে রাখতে আগামীতে কবির স্মরণে বড়সড় অনুষ্ঠানের আয়োজন করা হবে।

 

মেয়র জমির উদ্দিন পারভেজ বলেন, রাউজানে কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিধন্য হাজী বাড়ির প্রবেশ মুখে এবিএম ফজলে করিম চৌধুরী এমপির পরামর্শে কবির স্মৃতি রক্ষায় তোরণ নির্মাণ করা হবে। লাইব্রেরিসহ আরও নানা প্রকল্প গ্রহণ করা হবে।

 

এ সময় উপস্থিত সকলে হাজী বাড়ির কৃতিসন্তান দৈনিক পূর্বকোণের প্রাক্তন চেয়ারম্যান মরহুম আলহাজ মোহাম্মদ ইউসুফ চৌধুরী ও সাবেক চেয়ারম্যান মরহুম স্থপতি তসলিম উদ্দিন চৌধুরীর অবদানের কথা স্মরণ করেন।

 

উল্লেখ্য, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ১৯৩৩ সালে তৃতীয়বারের মতো চট্টগ্রাম এলে হাজী বাড়িতে অবস্থান করে সাহিত্য সম্মেলনে যোগদান করেছিলেন। সম্মেলনের অন্যতম প্রধান আকর্ষণ ছিল কবির গান ও আবৃত্তি। কবি নজরুলের এই স্মৃতি রক্ষায় জেলা প্রশাসনের পক্ষ থেকে হাজী বাড়ির সম্মুখে ২০০০ সালে নির্মাণ করা হয় ‘নজরুল স্মরণ’ নামক একটি সুন্দর স্মৃতিস্তম্ভ।

 

 

পূর্বকোণ/জাহেদ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট