চট্টগ্রাম সোমবার, ২৪ জুন, ২০২৪

সর্বশেষ:

মানিকছড়িতে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা

মানিকছড়ি সংবাদদাতা

২২ মে, ২০২৪ | ৭:২৫ অপরাহ্ণ

বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বাণ এবং বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে খাগড়াছড়ির মানিকছড়িতে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

 

বুধবার (২২ মে) বিকাল সাড়ে ৩টায় শোভাযাত্রাটি মানিকছড়ি গিরি মৈত্রী সরকারি ডিগ্রি কলেজ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক প্রদক্ষিণ করে মানিকছড়ি বাজার হয়ে মহামুনি বৌদ্ধ বিহারে গিয়ে ধর্মীয় আলোচনা সভায় মিলিত হয়।

 

বিভিন্ন বিহারের অধ্যক্ষ, ধর্মীয় গুরু ও শতশত দায়ক-দায়িকা রঙ-বেরঙের বৌদ্ধ পতাকা, ব্যানার, ফেস্টুন হাতে নিয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।

 

সভায় ভিক্ষু সংঘের সভাপতি ভদন্ত ধর্মানন্দ থেরোর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ভদন্ত ইন্দ্রবংশ ভিক্ষুর সঞ্চালনায় বক্তব্য রাখেন ভদন্ত উত্তমা মহাথের, ভদন্ত পাইন্ডিতা মহাথের, ভদন্ত বিজয়ানন্দ মহাথের ও ভদন্ত সত্যজিৎ থের।

 

এ সময় বীর মুক্তিযোদ্ধা মংপ্রু সাইন বাহাদুর ফাউন্ডেশনের চেয়ারম্যান কুমার সুইচিং প্রু সাইন, উপজেলা ভাইস চেয়ারম্যান চলাপ্রু মারমা নিলয়, মারমা উন্নয়ন সংসদের উপজেলা সভাপতি নিপ্রুঅং মারমা,সহ-সভাপতি কংজপ্রু মারমা, কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মংশেপ্রু মারমা, মহিলা বিষয়ক সম্পাদিকা মিতালি চৌধুরী, ইউপি সদস্য অংগ্য মারমা ও উলাচাই মারমাসহ উপজেলার বিভিন্ন এলাকা থেকে আসা পুর্ণ্যার্থীরা উপস্থিত ছিলেন। শেষে মানব জাতির শান্তি ও মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা করা হয়।

 

উল্লেখ্য, বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহা-পরিনির্বাণ এ ত্রি-স্মৃতি বিজড়িত বুদ্ধ পূর্ণিমা। তাই বৌদ্ধদের জন্য দিবসটি অত্যন্ত তাৎপর্যময় বলে মনে করেন বৌদ্ধ ধর্মালম্বীরা।

 

 

পূর্বকোণ/রবিউল/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট