চট্টগ্রাম রবিবার, ১৬ জুন, ২০২৪

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

কক্সবাজার সংবাদদাতা

২২ মে, ২০২৪ | ৭:১২ অপরাহ্ণ

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং।

 

বুধবার (২২ মে) সকালে ঢাকা থেকে উড়োজাহাজে করে তিনি কক্সবাজার পৌঁছান এবং সেখান থেকে উখিয়ার কুতুপালং ৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে যান।

 

রোহিঙ্গা ক্যাম্পে প্রথমে ওয়াচ টাওয়ারে উঠে ক্যাম্পের চারদিকে পরিবেশ ও পরিস্থিতি প্রত্যক্ষ করেন তিনি। পররাষ্ট্র মন্ত্রী পেনি ওং ৮ নম্বর ক্যাম্প থেকে যান ১৮ ও ১৭ নম্বর ক্যাম্পে। সেখানে গিয়ে রোহিঙ্গা নারীদের তৈরিকৃত হস্ত ও কুটিরশিল্প দেখার পাশাপাশি রোহিঙ্গাদের কালচারাল সেন্টার পরিদর্শন করেন মন্ত্রী। এছাড়াও রোহিঙ্গাদের জন্য তৈরি করা বিভিন্ন হাসপাতাল পরিদর্শন করেন তিনি।

 

পরিদর্শনকালে তাঁর কাছে আশ্রয়শিবিরের আইনশৃঙ্খলা পরিস্থিতি ও মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সংঘাত-লড়াই এবং প্রত্যাবাসনের বিষয় তুলে ধরেন রোহিঙ্গা নারীরা। পেনি ওং তাদের বলেন, টেকসই ও নিরাপদ রোহিঙ্গা প্রত্যাবাসনে অস্ট্রেলিয়া বাংলাদেশের পাশে থাকবে। বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক সেবা কার্যক্রমে অস্ট্রেলিয়ার সহযোগিতাও অব্যাহত রাখা হবে।

 

জানা যায়, মন্ত্রী ওং একদিনের কক্সবাজার সফর শেষে বিকেলে ঢাকায় ফেরার কথা রয়েছে। দুই দেশের সম্পর্ক আরও মজবুত করার লক্ষ্য নিয়ে দুদিনের সফরে বাংলাদেশে এসেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং।

 

মঙ্গলবার (২১ মে) দুপুর সাড়ে ১১টার দিকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম এফেয়ার্স বিভাগের সচিব অবসরপ্রাপ্ত রিয়ার এডমিরাল খুরশেদ আলম। অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাই কমিশনার আল্লামা সিদ্দিকী তার সঙ্গে ছিলেন।

 

 

পূর্বকোণ/এরফান/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট