চট্টগ্রাম মঙ্গলবার, ২১ মে, ২০২৪

সর্বশেষ:

ছুটে আসছেন প্রকৃতি প্রেমীরা

সিইউএফএল সড়কে কৃষ্ণচূড়ার হাতছানি

আনোয়ারা

সুমন শাহ, আনোয়ারা

১০ মে, ২০২৪ | ১১:৪৬ পূর্বাহ্ণ

গ্রীষ্মের গরম হাওয়ায়, কৃষ্ণচূড়ার রঙের ছোঁয়ায় প্রকৃতি যেন নবরূপে আবির্ভূত। কৃষ্ণচূড়া প্রকৃতিতে দিয়েছে যেন এক ভিন্নমাত্রা। দেখে মনে পড়ে যাবে রবীন্দ্রনাথ ঠাকুরের গেয়ে যাওয়া গান ‘গন্ধে উদাস হাওয়ার মতো উড়ে তোমার উত্তরী কর্ণে, তেমার কৃষ্ণচূড়ার মঞ্জরীথ। এমনই প্রকৃতির অপরূপ সাজে সেজেছে চট্টগ্রামের আনোয়ারার রাঙ্গাদিয়া সিইউএফএল সড়ক। প্রায় দেড় কিলোমিটার সড়কে গাছে গাছে ফুটে আছে কৃষ্ণচূড়া ও সোনালু ফুল। এসব ফুলের সৌন্দর্য নজর কাড়ছে সবার।

 

বৈশাখ এলেই যেনো প্রকৃতির ভালোবাসার কথা জানান দিতে সিইউএফএল সড়কে লাল লাল হয়ে হেসে উঠে কৃষ্ণচূড়া ফুল। চোখ জুড়ানো কৃষ্ণচূড়া ফুলের সৌন্দর্য যেন হার মানায় ঋতুরাজকেও।

 

সরেজমিন ঘুরে দেখা যায়, রাঙ্গাদিয়ায় অবস্থিত রাষ্ট্রীয় সার কারখানা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) সড়কের প্রায় দেড় কিলোমিটার জুড়ে একপাশে বেড়ে ওঠা কৃষ্ণচূড়া ফুলের প্রেমে মজেছে ছোট বড় সকলেই। রোদের আলো পড়লেই জ্বল জ্বল করে উঠছে কৃষ্ণচূড়া ফুলগুলো। বিকেল নামলে দূর-দূরান্ত থেকে আসতে থাকে প্রকৃতি প্রেমীরা। কেউ কেউ নগর থেকে টানেল পাড়ি দিয়ে বিকেলে কৃষ্ণচূড়া ফুলের সৌন্দর্য উপভোগ করতে আসেন পরিবার পরিজন নিয়ে। আবার এদিক দিয়ে যাওয়ার সময় অনেকে গাড়ি থামিয়ে এ সৌন্দর্য উপভোগ করেন।

 

শহর থেকে আসা এক দর্শনার্থী বলেন, সিইউএফএল সড়কে লাল কৃষ্ণচূড়ার ফুলের সৌন্দর্য সমাজিক যোগাযোগ মাধ্যমে দেখতে পেয়ে নিজের চোখে কৃষ্ণচূড়ার ফুলের সৌন্দর্য দেখার লোভ সামলাতে পারলাম না। তাই আম্মু-আব্বু, ভাই-বোন সবাইকে নিয়ে কৃষ্ণচূড়ার সৌন্দর্য উপভোগ করতে চলে আসলাম।

 

সিইউএফএলের এমডি মিজানুর রহমান বলেন, এটি একটি বাণিজ্যিক সড়কপথ। মানুষের যাতায়াত ও শ্রমিকদের কাজের মনোরম পরিবেশ সৃষ্টি করতে কৃষ্ণচূড়া গাছগুলো রোপণ করা হয়েছিল। এছাড়া সড়কের গাছগুলোর রক্ষণাবেক্ষণের জন্য কারখানার নিরাপত্তারক্ষীরা দায়িত্ব পালন করেন।

 

উপজেলা কৃষি কর্মকর্তা রমজান আলী বলেন, কৃষ্ণচূড়া বৈজ্ঞানিক নাম ডেলোনিক্স রেজিয়া। সাধারণত এপ্রিল থেকে জুন মাসে কৃষ্ণচূড়া ফোটে। কৃষ্ণচূড়ার আদিনিবাস পূর্ব আফ্রিকায়। আর সোনালু ফুলের আদি নিবাস হিমালয় অঞ্চলে। সোনালু ফুলের বৈজ্ঞানিক নাম ক্যাসিয়া ফিস্টুলা। কৃষ্ণচূড়া ও সোনালু ফুল এ উপজেলার প্রাকৃতিক সৌন্দর্য অনেকগুনে বাড়িয়ে দিয়েছে।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট