চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৩ মে, ২০২৪

হালদায় ডিম ছেড়েছে মা মাছ

নিজস্ব প্রতিবেদক

৭ মে, ২০২৪ | ১:৪৪ অপরাহ্ণ

দেশের প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীতে ডিম ছেড়েছে কার্প জাতীয় মা মাছ। মঙ্গলবার (৭ মে) সকাল ৬টার সময় ভাটার শেষে দিকে হালদা নদীর রাউজান অংশের মইশকরম এলাকার চইল্যাখালি এলাকায় মা মাছ ডিম ছাড়ে মা মাছ। এবার ডিম পাওয়ার পরিমাণ প্রায় ১৮ থেকে ২০ হাজার কেজি।

 

বিষয়টি নিশ্চিত করেছেন হালদা গবেষক ও চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের জীববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. শফিকুল ইসলাম।

 

তিনি জানান, মঙ্গলবার স্বল্প পরিসরে ডিম ছেড়েছে কার্প জাতীয় মা মাছ। জেলেরা ১১ টি নৌকার মাধ্যমে ডিম সংগ্রহ করেন। প্রতিটি নৌকায় গড়ে দুই থেকে আড়াই বালতি করে ডিম সংগ্রহ করেন। চলতি মাসের ৬ মে থেকে ১০ মে পর্যন্ত হালদায় কার্প জাতীয় মাছের ডিম ছাড়ার অমাবস্যার জোঁ চলছে বলেও জানান তিনি।

 

ডিম সংগ্রহকারী হরিরঞ্জন দাশ জানান, ভোরের দিকে কিছু ডিম পাওয়া গেছে। সব মিলিয়ে এখন পর্যন্ত তিন বালতি মত ডিম পেয়েছি। গতকাল বৃষ্টি হওয়ার কারণে মা মাছ ডিম ছেড়েছে। জোয়ারের পানি বৃদ্ধি পাওয়াতে মা মাছ ডিম ছাড়তে অনুকূল পরিবেশ পায়নি। রাতের জোয়ার শেষে ভাটায় মা মাছ ডিম ছেড়েছে। আশাকরি আরও ডিম সংগ্রহ করতে পারবো।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট