চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৩ মে, ২০২৪

সর্বশেষ:

কাপ্তাই সাব স্টেশন সুইচ ইয়ার্ডে বিকট শব্দে বিস্ফোরণ

কাপ্তাই সংবাদদাতা

৫ মে, ২০২৪ | ৮:১৯ অপরাহ্ণ

রাঙামাটির কাপ্তাই কর্ণফুলি পানি বিদ্যুৎ কেন্দ্রের (কপাবিকে) সাবস্টেশনের সুইচ ইয়ার্ডে বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনার পর ফায়ার সার্ভিসকে খবর দিলে আগুন নিয়ন্ত্রণে আনে। ফলে কাপ্তাই উপজেলায় সাত ঘণ্টা পর বিদ্যুৎ পাওয়া যায়।

 

রবিবার (৫ মে) সকাল ৭.৪৫ মিনিটে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র সাব স্টেশন সুইচ ইয়ার্ডে হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটে। সাথে সাথে ২০mva ট্রান্সফরমারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

 

অগ্নিকাণ্ডের সাথে সাথে কাপ্তাই ফায়ার সার্ভিসকে খবর দিলে তারা দ্রুত এসে ট্রান্সফরমারের আগুন নিয়ন্ত্রণে আনে।

 

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের জানান, সকালে বজ্রপাতসহ ঝড়, বৃষ্টি হওয়ায় বিদ্যুৎ বন্ধ হয়ে যায়। সকাল ৭.৪৫ মিনিটের দিকে কাপ্তাই বিদ্যুৎ সাপ্লাই কেন্দ্র হতে বিদ্যুৎ চালু করার জন্য সাবস্টেশনের সুইচ ইয়ার্ড চালু করতে গেলে হঠাৎ ট্রান্সফরমারে আগুন লেগে যায়। সাথে সাথে কাপ্তাই ফায়ার সার্ভিসকে খবর দিলে তারা এসে আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে ট্রান্সফরমারে বড় ধরনের ক্ষতি হয় নাই। কি পরিমাণ ক্ষতি হয়েছে সেটা তদন্ত করে নিরুপণ করা হবে।

 

ট্রান্সফরমার বিকল হওয়াতে কাপ্তাই উপজেলায় সাত ঘণ্টা যাবৎ বিদ্যুৎ না থাকায় সরকারি-বেসরকারি শিল্প কলকারখানা বন্ধ ছিল। ফলে কোটি টাকার ক্ষতি হয়েছে বলে অভিযোগ পাওয়া যায়। দুপুর ২টায় বিদ্যুৎ আসলে অনেক শিল্প কলকারখানা উৎপাদনে যায়।

 

কাপ্তাই ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার শাহাদাত হোসেন চৌধুরী জানান, সকাল ৭.৫০ মিনিটের দিকে আমরা আগুন লাগার সংবাদ পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনি।

 

 

পূর্বকোণ/কবির/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট