চট্টগ্রাম বুধবার, ২২ মে, ২০২৪

সর্বশেষ:

সীতাকুণ্ডে তীব্র গরমে অসুস্থ ৩ শিক্ষার্থী, আতঙ্কিত অভিভাবকরা

সীতাকুণ্ড সংবাদদাতা

২৮ এপ্রিল, ২০২৪ | ৯:০৫ অপরাহ্ণ

চট্টগ্রামের সীতাকুণ্ডে তীব্র তাপদাহে একটি বিদ্যালয়ের তিনজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। রবিবার (২৮ এপ্রিল) দুপুরে উপজেলার সৈয়দপুর ইউনিয়নের শেখেরহাট উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটেছে।

 

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোস্তফা আলম সরকার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। অসুস্থ শিক্ষার্থীরা হল- ওই বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী জুঁই দাশ ও মরিয়ম আক্তার নিপা এবং ৮ম শ্রেণির মাইসা আক্তার।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, তীব্র গরমের মধ্যে উপজেলার অন্যান্য বিদ্যালয়ের মতো সৈয়দপুর ইউনিয়নের শেখেরহাট উচ্চ বিদ্যালয়ে সকাল ১০টায় ক্লাস শুরু হয়। এদিন বিদ্যালয়ে ৬২৭ জন শিক্ষার্থীর মধ্যে ২৩৩ শিক্ষার্থী উপস্থিত হয়। কিন্তু বেলা বাড়ার সাথে সাথে অনেক শিক্ষার্থী গরমে অতিষ্ঠ হয়ে স্কুল থেকে চলে যেতে থাকে। প্রচুর গরমের কারণে শিক্ষকরাও কাউকে বাধা দেননি। কিন্তু যারা ক্লাসে থেকে যান তারা গরমে হাঁসফাঁস করতে থাকে। একপর্যায়ে ১ম ঘণ্টা চলাকালে অসুস্থ হয়ে পড়ে ১০ম শ্রেণির শিক্ষার্থী মরিয়ম আক্তার নিপা, দ্বিতীয় ঘণ্টা চলাকালে জুঁই দাশ এবং একই সময় অসুস্থ হয় অষ্টম শ্রেণির শিক্ষার্থী মাইসা আক্তার।

 

বিদ্যালয়ের এক শিক্ষার্থীর অভিভাবক রহিমুন্নেছা বলেন, এত গরমের মধ্যে ক্লাস চলছে। অসুস্থ না হয়ে আসলে উপায় নেই। অতিষ্ঠ হয়ে অনেকে না বলেই বাড়ি চলে গেছে। স্কুলে থাকা যাচ্ছে না। এর মধ্যে যারা ক্লাসে ছিল তাদের মধ্যে তিনজন বেশি অসুস্থ হয়ে যায়।

 

তিনি বলেন, এই গরমে স্কুলে মর্নিং ক্লাস না হলে এ ধরনের ঘটনা আরও বেশি হবে। হয়ত বড় অঘটনও ঘটতে পারে।

 

এ বিষয়ে শেখেরহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু বকর বলেন, রবিবার বিদ্যালয়ে এক তৃতীয়াংশ শিক্ষার্থী উপস্থিত হয়। কিন্তু তাদের মধ্যে অনেকেই বাড়ি চলে যায়। কিন্তু ক্লাস চলাকালীন তিনজন অসুস্থ হয়ে পড়ে। পরে তাদের অভিভাবককে খবর দিয়ে বাড়িতে পাঠিয়ে দিই।

 

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোস্তফা আলম সরকার বলেন, তীব্র গরমের কারণে আজ উপজেলার বেশিরভাগ বিদ্যালয়েই শিক্ষার্থীর উপস্থিতি ছিল কম। এর মধ্যে আসলে নতুন কারিকুলামে পাঠদান অনেকটা কঠিন। তাই স্কুল খোলা না থাকলে শিক্ষার্থীদেরই ক্ষতি হবে। তবে ক্লাসের সময় কিছুটা এগিয়ে আনা হলে হয়ত শিক্ষার্থীরা এতটা অস্বস্তিতে থাকবে না।

 

 

পূর্বকোণ/সৌমিত্র/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট