চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

সর্বশেষ:

প্রধানমন্ত্রীর কমিউনিটি ক্লিনিক উদ্যোগ বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছে: অর্থ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

২৬ এপ্রিল, ২০২৪ | ৩:৫৩ অপরাহ্ণ

অর্থ প্রতিমন্ত্রী এবং আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান এমপি বলেছেন, কমিউনিটি ভিত্তিক স্বাস্থ্যসেবা পদ্ধতিটি সর্বজনীন স্বাস্থ্য পরিষেবা অর্জনে একটি অংশগ্রহণমূলক এবং অন্তর্ভুক্তিমূলক পদ্ধতি। বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্যসেবা পরিষেবাগুলো প্রতিটি মানুষের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে। সাধারণ মানুষ সেখানে চিকিৎসা নিতে আসছে। এই কমিউনিটি ক্লিনিকের উদ্যোগ সারা বিশ্বে প্রশংসিত হয়েছে। প্রতিটি কমিউনিটি ক্লিনিকের সাথে ভিশন সেন্টার আছে। এখন গ্রামে বসেই রোগীরা ভিডিও লিংকের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে চোখের চিকিৎসা সেবা পাচ্ছে এবংবিনামূল্যে চশমা দেওয়া হচ্ছে।

আজ শুক্রবার চট্টগ্রামের আনোয়ারায় মোহাম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে ডেভ কেয়ার ফাউন্ডেশন আয়োজিত ‘বিশেষজ্ঞ মেডিকেল ক্যাম্প ২০২৪’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, জনসাধারণের স্বাস্থ্যসেবার ব্যয় কমাতে সরকার কাজ করে যাচ্ছে এবং সরকারিভাবে সেবা বৃদ্ধি করছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারংবার বলেন সবার জন্য স্বাস্থ্যসেবা। সেই লক্ষ্যে সরকার এগোচ্ছে এবং আওয়ামীলীগ সরকারের নির্বাচনী ইশতেহারেও স্বাস্থ্যসেবার বিষয় রয়েছে।

অর্থ প্রতিমন্ত্রী আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্দেশ্য ছিল দেশের প্রতিটা ইউনিয়ন ও উপজেলায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া। পাকিস্তান আমলে মাত্র একটি ডিভিশনের একটি থানায় হেলথ কমপ্লেক্স ছিল। বঙ্গবন্ধু ৩৬৭টি হেলথ কমপ্লেক্স প্রতিষ্ঠা করেন সারা দেশে। প্রতিটি ইউনিয়নে তিনি স্বাস্থ্যসেবা কেন্দ্র তৈরির পদক্ষেপ নেন।

অধ্যাপক ড. এমএ ফয়েজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিএমএ চট্টগ্রামের সভাপতি অধ্যাপক ডা. মুজিবুল হক খান, সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ ও আনোয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইশতিয়াক ইমন।

শুভেচ্ছা বক্তব্য দেন ডেভ কেয়ার ফাউন্ডেশনের এ্যামেরিটাস চেয়ারপার্সন অধ্যাপক ড. জয়নব বেগম। স্বাগত বক্তব্য দেন লুৎফে আরা রশীদ। ধন্যবাদ জ্ঞাপন করেন ডেভ কেয়ার ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক আমির হোসেন।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট