চট্টগ্রাম রবিবার, ২৬ মে, ২০২৪

সর্বশেষ:

তীব্র গরমে অতিষ্ঠ বঙ্গবন্ধু সাফারি পার্কের প্রাণীরা

এম জাহেদ চৌধুরী, চকরিয়া

২৩ এপ্রিল, ২০২৪ | ১১:২৪ পূর্বাহ্ণ

তীব্র তাপদাহে অতিষ্ঠ হয়ে উঠেছে কক্সবাজারের চকরিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের প্রাণীরা। তীব্র তাপদাহে বিভিন্ন প্রজাতির পাখিদের অবস্থা নাজুক। গরমে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বিভিন্ন গাছের নিচে ও পানিতে ডুবে স্বস্তি খুঁজছে বাঘ-সিংহ, হরিণ, ভালুক, জেব্রা, জলহস্তীসহ বিভিন্ন প্রাণী। তবে পার্ক কর্তৃপক্ষ পশু পাখিদের গরম থেকে রক্ষায় চেষ্টা চালিয়ে যাচ্ছে।

 

পার্কে গিয়ে দেখা গেছে- বাঘ-সিংহের বেষ্টনীর ভেতরের হাউসে পানি ভর্তি করে রাখা হয়েছে। আশপাশে পানি ছিটানো হচ্ছে। ওই পানির হাউসে ডুবে রয়েছে বাঘ-সিংহ। উট পাখির পার্কের পর্যবেক্ষকরা পাইপ দিয়ে পানি ছিটাচ্ছে। পার্কের বিভিন্ন স্পটে ড্রামে পানি জমিয়ে রেখেছে। যাতে ক্লান্ত পশু-পাখিরা ওই ড্রাম থেকে পানি পান করতে পারে। জলহস্তীর দল তাদের নির্দিষ্ট বেষ্টনীর লেকে ডুবে রয়েছে। অতিরিক্ত গরমের কারণে পার্কে দর্শনার্থী নেই বললেই চলে। যে কয়েকজনের দেখা মিলেছে তাদের গাছের ছায়ার নিচে বসে, শুয়ে থাকতে দেখা যায়।

 

চকরিয়া বঙ্গবন্ধু সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরেস্টার মাজহারুল ইসলাম বলেন, তীব্র গরমে মাংসাশী ও নানা প্রজাতির পশু-পাখি খুব সমস্যায় পড়ে। তাই আমরা নানা ধরনের ব্যবস্থা গ্রহণ করেছি। খাঁচার হাউসের পাশাপাশি ড্রামে করে আমরা বাড়তি পানি দেওয়ার ব্যবস্থা করেছি। বেষ্টনীতে থাকা প্রাণীদের কিছুক্ষণ পরপর পানি দেওয়া হচ্ছে এবং ভিটামিন সি ও খাবার স্যালাইন দেওয়া হচ্ছে।

 

তিনি আরও বলেন, তাদের রুটিন অনুযায়ী খাবার দেওয়া হচ্ছে। অতিরিক্ত গরমে পশুপাখিদের যত্নের প্রতি কর্তৃপক্ষ সজাগ রয়েছে। প্রতিবছর চৈত্র ও বৈশাখ মাসে তীব্র গরমের কারণে মাংসাশী প্রাণি ও পাখিদের বেশি সমস্যা হয়।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট