চট্টগ্রাম রবিবার, ২৬ মে, ২০২৪

সর্বশেষ:

ডুমুরিয়া-রুদুরা গ্রামের ঐতিহ্য রক্ষার ডাক

বিজ্ঞপ্তি

১৬ এপ্রিল, ২০২৪ | ১১:১৬ অপরাহ্ণ

চট্টগ্রামের আনোয়ারা উপজেলার চাতরি ইউনিয়নের ডুমুরিয়া-রুদুরা গ্রামে প্রথমবারের মতো ঈদ পুনর্মিলনী ও উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে গ্রামের ঐতিহ্য অক্ষুন্ন রাখতে করণীয় নির্ধারণে মতবিনিময়ে অংশ নেন গ্রামের সর্বস্তরের মানুষ।

 

শনিবার (১৩ এপ্রিল) সকাল ১০টায় ডুমুরিয়া বাংলা বাজারে স্থানীয় তরুণ ও যুব সমাজের উদ্যোগে এ আয়োজন করা হয়।

 

এ সময় এলাকায় হঠাৎ চুরি, ছিনতাই, মারামারি, মাদক কারবারি ও মাদকাসক্তদের দৌরাত্ম্য বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করে বক্তারা বলেন, গুটি কয়েকজন বখাটের কারণে ডুমুরিয়া-রুদুরা আদর্শ গ্রামের সুনাম ও ঐতিহ্য নষ্ট হতে বসেছে। এই গ্রাম হিন্দু-মুসলিম-বৌদ্ধের সম্প্রীতির গ্রাম। এখানে কোনো কালে অনৈতিক কর্মকাণ্ড সংঘটিত হয়নি। ছিল না রাজনৈতিক দ্বন্দ্ব-সংঘাত। এলাকার শান্তি শৃঙ্খলার স্বার্থে সামাজিক মেলবন্ধনই ছিল মূখ্য। তাই একসময় গ্রামের সুনাম ছড়িয়ে পড়েছিল পুরো উপজেলায়।

 

বক্তারা আরও বলেন, কিন্তু আজ যাদের কারণে গ্রামের শান্তি-শৃঙ্খলা ভেঙে পড়েছে, যারা বিপথে পা বাড়িয়েছে তারাও এই গ্রামের সন্তান। তাদের যদি শুভবুদ্ধির উদয় না হয়, তবে পতন ঠেকানো দায় হয়ে যাবে। সুতরাং সময় থাকতে সুপথে ফিরে না আসলে এর কঠিন মূল্য দিতে হবে।

 

বৈঠকে এলাকার তরুণ ও যুবকরা গ্রামের শান্তি-শৃঙ্খলা, ধর্মীয় ও মানবিক মূল্যবোধ, শিক্ষার মানোন্নয়নে একসঙ্গে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। তাদের সাথে একাত্মতা প্রকাশ করেন এলাকার বিভিন্ন শ্রেণি পেশার ব্যক্তিবর্গ।

 

৮ নম্বর চাতরি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আফতাব উদ্দিন চৌধুরী সোহেলের সভাপতিত্বে ঈদ পুনর্মিলনী ও উঠান বৈঠকে বক্তব্য রাখেন স্থানীয় নজির হোসেন, সারোয়ার হোসেন মাসুদ, আবুল মানসুর, মো. নাজিম উদ্দিন, সরোজ আহমেদ, মো. আবুল বশর, মো. আখতার হোসাইন, মো. আব্দুল কাইয়ূম, মুজিবুর রহমান, মো. নাজিম উদ্দিন, মো. মোজাম্মেল হক, ইউপি সদস্য শামসুল হক, ইউপি সদস্য জিয়াউল হক, রিটন বড়ুয়া ও টিটু বড়ুয়াসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

 

মতবিনিময় সভা শেষে এলাকার মসজিদের ইমাম, বৌদ্ধ ভিক্ষু, কুরআনে হাফেজ ও কৃতি শিক্ষার্থীদের পুরস্কৃত করা হয়।

 

পূর্বকোণ/জেইউ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট