চট্টগ্রাম রবিবার, ২৬ মে, ২০২৪

সর্বশেষ:

বান্দরবানে শোভাযাত্রা দিয়ে সাংগ্রাই উৎসব শুরু

বান্দরবান প্রতিনিধি

১৩ এপ্রিল, ২০২৪ | ১২:১২ অপরাহ্ণ

অতীতের দুঃখ গ্লানি বেদনা সব ভুলে গিয়ে নতুন বছরকে বর্ণাঢ্যভাবে বরণ করে নিতে শুরু হয়েছে পাহাড়ের মারমা সম্প্রদায়ের নানা আয়োজন। শনিবার (১৩ এপ্রিল) থেকে শুরু হয়েছে মারমা সম্প্রদায়ের বর্ষবরণ সাংগ্রাই উৎসব। সকালে বান্দরবান শহরের রাজার মাঠ থেকে শুরু হয় একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা।

 

মারমা সম্প্রদায় তাদের ঐতিহ্যবাহী নানা পোশাকে সেজে বর্ণিল ও আনন্দ উদ্দীপনায় এ শোভাযাত্রায় অংশ নেয়। বান্দরবানের সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন। এ সময় তার সাথে জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রায়হান কাজেমীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

 

শোভাযাত্রায় শুধু মারমা সম্প্রদায়ই নয় ১১টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর নারী পুরুষ নানা সাজে সেজে নিচে গিয়ে উৎসব অংশ নেয়। এবার উৎসবে থাকছে চন্দন পানিতে বুদ্ধ মূর্তি স্নান, বয়স্ক পূজা, মারমা তরুণ তরুণীদের জল কেলি বা পানি খেলা পিঠা তৈরির প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বান্দরবানে তিন দিনব্যাপী চলবে এই উৎসব। ইতিমধ্যে উৎসব দেখতে দেশের বিভিন্ন জায়গা থেকে পর্যটক ও দর্শনার্থীরা ভিড় জমিয়েছে বান্দরবান শহরে।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট