চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চকরিয়ায় সরকারি কর্মকর্তাদের সঙ্গে পুষ্টি বিষয়ক ওরিয়েন্টেশন

চকরিয়া সংবাদদাতা

২৫ মার্চ, ২০২৪ | ১১:০৭ অপরাহ্ণ

কক্সবাজারের চকরিয়া উপজেলায় সরকারি কর্মকর্তাদের নিয়ে পুষ্টি বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৫ মার্চ) দুপুর ১টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মেলন কক্ষে সরকারি চারটি দপ্তরের ৪০ জন কর্মকর্তা অংশ নেন।

 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন চকরিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শোভন দত্ত। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিধান কান্তি রুন্দ্রের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা এস এম নাসিম হোসেন ও উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ আরিফ উদ্দিন।

 

জার্মান সংস্থা ওয়েল্ট হাঙ্গার হিলফের অর্থায়নে এনজিও সংস্থা আনন্দ ও সিপের আয়োজনে আনন্দের কৃষি ও প্রাণিসম্পদ কর্মকর্তা সুমন পাল ও প্রশিক্ষণ কর্মকর্তা ক্ল্যাসিটা ক্লারা রোজারিও সভার সঞ্চালনা করেন। প্রজেক্ট সম্পর্কে বক্তব্য দেন ওয়েল্ট হাঙ্গার হিলফের টেকনিক্যাল অ্যাডভাইজার কুম্ভিরায় নঙ্গো ও আনন্দ এবং সিপের প্রজেক্ট ম্যানেজার কৃষিবিদ এম এ কুদ্দুস ও রতন কুমার দে।

 

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ আরিফ উদ্দিন বলেন, শরীর সুস্থ রাখতে হলে, পুষ্টির চাহিদা পূরণ করতে হবে। পুষ্টির জন্য একজন মানুষের পরিমাণ মত ডিম, দুধ, মাংস খেতে হবে। এতে পুষ্টির ঘাটতি হবে না।

 

উপজেলা কৃষি কর্মকর্তা এসএম নাসিম হোসেন বলেন, এ উপজেলায় পরিবারে পুষ্টি ঘাটতি কমাতে পারিবারিক পুষ্টি বাগান গড়ে তুলেছে। এতে অনেক পরিবার এ বাগানের মাধ্যমে পুষ্টির চাহিদা মেটাতে পারছেন।

 

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শোভন দত্ত বলেন, পুষ্টি বিষয়ে আমাদের সকলকে সচেতন হতে হবে। একজন প্রাপ্ত বয়স্ক মানুষের যে পরিমাণ পুষ্টি প্রয়োজন, তা খেতে হবে। কিন্তু মানুষ খাদ্যে পুষ্টি সচেতন না, আমাদের সকলকে মাঠ পর্যায়ে নাগরিকদের সচেতন করতে হবে।

 

পূর্বকোণ/জাহেদ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট