চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কক্সবাজারে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি, চিকিৎসাসেবা ব্যাহত হওয়ার শঙ্কা

কক্সবাজার সংবাদদাতা

২৪ মার্চ, ২০২৪ | ৩:২২ অপরাহ্ণ

কক্সবাজারের মেডিকেল কলেজ হাসপাতালের (কমেক) ইন্টার্ন চিকিৎসকরা তাদের বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে শনিবার (২৩ মার্চ) থেকে দুই দিনের কর্মবিরতি পালন করছেন। এতে হাসপাতালে রোগীদের চিকিৎসাসেবা ব্যাহত হওয়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

 

কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন ডাক্টার্স কাউন্সিলের (আইডিসি) সভাপতি ডা. বোরহান উদ্দিন জানান, বর্তমানে ইন্টার্ন চিকিৎসকদের মাসিক বেতন মাত্র ১৫ হাজার টাকা, যা জীবনযাত্রার ব্যয়ের সাথে তাল মেলাতে কষ্টকর হয়ে উঠেছে। আমরা দীর্ঘদিন ধরেই বেতন বৃদ্ধির দাবি জানিয়ে আসছি। কিন্তু কর্তৃপক্ষ কোনো সাড়া দেননি। বাধ্য হয়েই আমাদের এই কর্মবিরতির পথে নামতে হয়েছে।

 

ডা. বোরহান উদ্দিন আরও জানান, শুধু মাসিক বেতন বৃদ্ধিই নয়, নিয়মিত সময়ে বেতন প্রদান এবং কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিতকরণের দাবিও জানিয়েছি। আমরা সরকারি নির্দেশনা অনুযায়ী ৩০ হাজার টাকা মাসিক বৃত্তি চাই। পাশাপাশি নির্ধারিত সময়ে বেতনও পেতে চাই। আমরা যে চাপের মধ্যে কাজ করি, সেই পরিবেশে নিরাপত্তা নিশ্চিত করাও জরুরি।

 

এই কর্মবিরতির ফলে কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালে জরুরি সেবা ছাড়া অন্যান্য বিভাগে চিকিৎসা সেবায় বিঘ্ন সৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে কর্তৃপক্ষের সাথে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের আশা করছেন ইন্টার্ন চিকিৎসকরা।

 

এ বিষয়ে কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালের আরএমও ডা. মোহাম্মদ আশিক জানান, ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতিতে হাসপাতালের মিড-লেভেল ও সিনিয়র ডাক্তাদের উপর কিছুটা কাজের চাপ পড়েছে। তবে চিকিৎসাসেবা যাতে ব্যাহত না হয় সেভাবে অতিরিক্ত দায়িত্ব দিয়ে সংকট নিরসনের চেষ্টা চলছে।

 

তিনি আরও জানান, যেহেতু সারাদেশে ন্যায় সকল ইন্টার্ন চিকিৎসকদের বেতন ১৫ হাজার টাকা, সেহেতু বেতন ও সুযোগ-সুবিধা বৃদ্ধির দাবির বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের হস্তক্ষেপ ছাড়া সুষ্ঠু সমাধান সম্ভব না। তবে, উর্দ্ধতন সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ইতিবাচক আলোচনার মাধ্যমে সমস্যাটি দ্রুত সমাধানের চেষ্টা করা হচ্ছে।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট