চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

জমির টপসয়েল কেটে সিন্ডিকেটের ব্যবসা, লাখ টাকা জরিমানা

হাটহাজারী সংবাদদাতা

২৩ মার্চ, ২০২৪ | ৮:৫১ অপরাহ্ণ

চট্টগ্রামের হাটহাজারীতে নির্বিচারে কাটা হচ্ছে ফসলি জমির টপসয়েল। প্রশাসনের অভিযানে কোনভাবেই থামানো যাচ্ছে না ফসলি জমির মাটি কাটা। রাতের অন্ধকারে যে যেভাবেই পারছে স্কেভেটর (মাটি খননযন্ত্র) দিয়ে ফসলি জমির মাটি কেটে ডাম্পারযোগে (মিনি ট্রাক) ইটভাটা, পুকুর, ডোবা ও জমি বারাট কাজে সরাবরাহ করা হচ্ছে। উপজেলার প্রতিটি এলাকায় সিন্ডিকেট করে মাটি কাটার মহোৎসব চলছে।

 

পরিবেশ আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রভাবশালীদের ছত্রছায়ায় একাধিক চক্র দেদারছে রাতে মাটি কেটে বিক্রি করছে। স্থানীয় প্রশাসন মাঝে মধ্যে দুয়েকটি স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা আদায় করলেও তা আমলে নিচ্ছেন না মাটি ব্যবসায়ীরা।

 

এদিকে শনিবার (২৩ মার্চ) বিকালে উপজেলার মির্জাপুর ইউনিয়নের চারিয়া এলাকায় কৃষি জমির টপসয়েল কাটার খবর পেয়ে উপজেলা প্রশাসন দুই ব্যক্তিকে এক লাখ টাকা জরিমানা আদায় করেছে।

 

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এবিএম মশিউর জামান উক্ত এলাকা থেকে কৃষি জমির টপসয়েল কাটার কারণে কামাল মিয়া ও আলম নামে দুজনকে ৫০ হাজার টাকা করে মোট এক লাখ টাকা জরিমানা করে।

 

তিনি বলেন, কৃষি জমির টপসয়েল কাটার যেখানে খবর পাওয়া যাচ্ছে সেখানে অভিযান পরিচালনা করে অর্থদণ্ড দেয়া হয়েছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।

 

 

পূর্বকোণ/খোরশেদ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট