চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নাইক্ষ্যংছড়ি সরকারি কলেজ ক্যাম্পাসে স্মার্টফোন নিষিদ্ধ

নাইক্ষ্যংছড়ি সংবাদদাতা

৯ মার্চ, ২০২৪ | ১০:২৫ অপরাহ্ণ

হাজী এম.এ কালাম সরকারি কলেজ ক্যাম্পাসে অ্যান্ড্রয়েড ফোন নিয়ে আসার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে কলেজ কর্তৃপক্ষ। কলেজের অ্যাকাডেমিক কমিটির বৈঠকে সম্প্রতি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার নিষিদ্ধের সিদ্ধান্ত অনুমোদন পায়।

 

শনিবার (৯ মার্চ) কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ জাফর আলম সই করা এই বিজ্ঞপ্তিটি ইতোমধ্যে দেওয়া হয়েছে কলেজের ওয়েবসাইট ও অফিসিয়াল ফেসবুক পেজে। বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়ার পর শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে প্রতিক্রিয়া তৈরি হয়েছে।

 

তারা বলছেন, শ্রেণিকক্ষে ক্লাস চলাকালীন মোবাইল ফোন বন্ধ রাখার নির্দেশনার পাশাপাশি চুরি ও পরীক্ষাতে অনৈতিক সহযোগিতা ঠেকাতে নানা পদক্ষেপ নেওয়া যায় সিসি ক্যামরা স্থাপনের মাধ্যমে। সেটি দ্রুত স্থাপনের দাবি উঠেছে অভিভাবকসহ সর্বমহলের।

 

তবে কলেজ চলাকালীন স্মার্টফোন ব্যবহারের উপর নিষেধাজ্ঞা দেওয়াকে স্বাগত জানানো হয়েছে অভিভাবকেরা।

 

আজ শনিবার দুপুরে কলেজ ওয়েবসাইট ও ফেসবুক প্রকাশ করা বিজ্ঞপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন কলেজ ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ জাফর আলম।

 

তিনি বলেন, মোবাইল ফোন আসক্তিতে পড়ালেখার ক্ষতির পাশাপাশি খারাপ কিছু দেখে বিপথগামী হওয়ার প্রবণতা তো আছেই। আবার পরীক্ষা চলাকালীন শিক্ষার্থীরা স্বাভাবিকভাবেই হলের বাইরে ব্যাগে ফোনটি রেখে প্রবেশ করে। কিন্তু দেখা যাচ্ছে-প্রায়সময়ই তাদের ফোন চুরি হয়ে যাচ্ছে। বারবার ফোন হারানোর বিষয়ে আমাদের কাছে বিচার-অভিযোগ আসছে। সেজন্য আমরা অ্যান্ড্রয়েড ফোন নিষিদ্ধ করেছি। তবে বাটন ফোন নিয়ে আসতে কোনো বাধা নেই।

 

তিনি আরও বলেন, কলেজে শৃঙ্খলা কমিটি আছে। তারা শিক্ষার্থীদের পর্যবেক্ষণ করবেন। যদি কোনো শিক্ষার্থীর কাছে স্মার্টফোন পাওয়া যায় তবে তারা ব্যবস্থা নেবে।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, হাজী এম এ কালাম সরকারি কলেজে অধ্যয়নরত সকল ছাত্র-ছাত্রীদেরকে অবগতির জন্য জানানো হচ্ছে যে, ছাত্র-ছাত্রীর শৃঙ্খলাবোধ ও পাঠ মনোযোগী হওয়ার নিমিত্তে কোন অবস্থায় কলেজ ক্যাম্পাসে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করা হল। যদি কারো কাছে মোবাইল ফোন চালু অবস্থায় পাওয়া যায় তার মোবাইল জব্দসহ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

উল্লেখ্য যে, আগামী ১০ মার্চ হতে যে কোন বর্ষের ছাত্র-ছাত্রীরা কলেজ ক্যাম্পাসে ড্রেস ছাড়া প্রবেশ নিষিদ্ধ।

 

 

পূর্বকোণ/শামীম/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট