চট্টগ্রাম বুধবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২৪

দ্বাদশ জাতীয় সংসদের ২ এমপির বাড়ি হাটহাজারীতে

হাটহাজারী সংবাদদাতা

১০ জানুয়ারি, ২০২৪ | ১১:০৪ অপরাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের হাটহাজারী উপজেলা থেকে দুইজন সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হয়েছেন। একজন জাতীয় পার্টির নাঙ্গল প্রতীকে ও অপরজন কল্যাণ পার্টির হাত ঘড়ি প্রতীকে নির্বাচিত হয়েছেন।

 

তাঁরা হলেন, হাটহাজারী-৫ থেকে সাতবার নির্বাচিত ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও কক্সবাজার-১ আসন থেকে নির্বাচিত কল্যাণ পার্টি চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ ইবরাহিম বীর প্রতীক।

 

১৯৪৭ সালে জন্ম নেয়া ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ হাটহাজারী উপজেলার গুমানর্মদন ইউনিয়নের উত্তর ছাদেক নগর এলাকার তৎকালীন পূর্ব পাকিস্তানের বিশিষ্ট শিল্পপতি মরহুম সিরাজুল ইসলাম মাহমুদের ছেলে। তিনি প্রথম ১৯৭৯ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রার্থী হিসেবে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। এরপর ১৯৮৪ সালের ১৯ ডিসেম্বর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ফ্রি হিসেবে শপথ গ্রহণ করেন। এরপর ১৯৮৬ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত জাতীয় পার্টির মনোনীত প্রার্থী হিসেবে এমপি নির্বাচিত হন। ২০০৮, ২০১৪ ও ২০১৮ সাল পর্যন্ত মহাজোটের প্রার্থী হিসেবে হাটহাজারী থেকে এমপি নির্বাচিত হন। এছাড়া, তিনি একাধিকবার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন। সর্বশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে ৫০ হাজার ৯৭৭ ভোট পেয়ে জয়লাভ করেন।

 

কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীক হাটহাজারী উপজেলার উত্তর বুড়িশ্চর গ্রামের মরহুম এস এম হাফেজ আহমেদের ছেলে। তাঁর জন্ম ১৯৪৯ সালের ৪ অক্টোবর। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি হাত ঘড়ি প্রতীকে ৮১ হাজার ৯৫৫ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন।

 

 

পূর্বকোণ/খোরশেদ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট