চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

আনোয়ারায় জেলের জালে ১৫০ কেজির সাদা হাঙ্গর

আনোয়ারা সংবাদদাতা

১০ ডিসেম্বর, ২০২৩ | ৩:৫৭ অপরাহ্ণ

চট্টগ্রামের আনোয়ারার গহিরায় বঙ্গোপসাগরে দুই জেলের জালে ধরা পড়েছে ১৫০ কেজি ওজনের একটি সাদা হাঙ্গর (গ্রেট হোয়াইট শার্ক) মাছ। শনিবার (৯ ডিসেম্বর) রাতে উপজেলার রায়পুর ইউনিয়নের গহিরার জেলেরা বিশাল আকারের এ মাছটি নিয়ে উঠান মাঝির ঘাট এলাকায় উপকূলে ফিরে আসে।

 

এই মাছটি এক নজর দেখতে ভিড় জমান স্থানীয় উৎসুক জনতা। পরে আলমগীর নামের এক মৎস্য ব্যবসায়ী মাছটি ৩২ হাজার টাকায় ক্রয় করে চট্টগ্রাম শহরের মাছের আড়তে নিয়ে যায়।

 

জেলে মো. ইকবাল জানায়, বঙ্গোপসাগরে মাছ ধরার জন্য জাল বসায়। রাতে বিশাল আকারের দুইটি হাঙ্গর মাছ আমাদের জালে আটকা পড়ে। এসময় মাছ দুইটা ধরতে গেলে একটি সাগরে পালিয়ে যায়। অপর মাছটি উপকূলে এনে পরিমাপ করে দেখি এর ওজন ১৫০ কেজি।

 

অপর জেলে ইমরান জানায়, মাছটির খবর শুনে অনেক ব্যবসায়ী কিনতে আসে। শেষে চট্টগ্রাম শহরের আলমগীর নামের এক মৎস্য আড়তদার ৩২ হাজার টাকায় আমাদের কাছ থেকে কিনে নেন।

 

উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা রাশিদুল হক বলেন, দেখে মনে হচ্ছে এটা সাদা হাঙ্গর। এ মাছের বৈজ্ঞানিক নাম গ্রেট হোয়াইট শার্ক। এটি পৃথিবীর বৃহত্তম শিকারি মাছ। এ মাছ সাধারণত মহাসাগরের উপকূলবর্তী পৃষ্ঠ জলের মধ্যে দেখা যায়। একটি প্রাপ্তবয়স্ক গ্রেট হোয়াইটের দৈর্ঘ্য ২০ ফুট এবং ওজন ২ হাজার ২৬৪ কেজি পর্যন্ত হয়। এ মাছ মৎস্য সংরক্ষণ আইনে ধরা নিষেধ।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট