চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

বীর মুক্তিযোদ্ধা মো. রফিকুল ইসলাম

আমাদের আক্রণের মুখে হানাদার বাহিনীর গানবোট পালিয়ে যায়

পূজন সেন, বোয়ালখালী সংবাদদাতা

১ ডিসেম্বর, ২০২৩ | ১২:৩৪ অপরাহ্ণ

বীর মুক্তিযোদ্ধা মো. রফিকুল ইসলাম ’৭১ এর উত্তাল দিনের স্মৃতিচারণ করে পূর্বকোণকে বলেন, কর্ণফুলী নদীতে স্পিডবোট নিয়ে রাতের বেলা নিয়মিত টহল দিতো পাকহানাদার বাহিনীর সদস্যরা। স্পিডবোট স্থানীয়দের কাছে ‘গানবোট’ বলে পরিচিত। তখন নভেম্বর মাস। কমান্ডার সোলাইমানের  নেতৃত্বে চরণদ্বীপ ফকিরাখালী এলাকা থেকে আমরা দশজন করে দশটি গ্রুপে ভাগ হয়ে একই সাথে পাকবাহিনীর গানবোট আক্রমণ করেছিলাম। বোটে ৫-৬ জন সশস্ত্র পাক সেনা। পাক সেনারা পাল্টা গুলি ছুঁড়ে আমাদের জবাব দিচ্ছিল। আমাদের আক্রমণের মুখে বেশিক্ষণ ঠিকতে পারেনি তারা। আহত হয়ে বোট ফেলে পালিয়ে গিয়েছিল। আমাদের একজন সহযোদ্ধা সৈয়দুর রহমান পায়ে গুলিবিদ্ধ হয়েছিলেন সেইদিন।

কধুরখীল ইউনাইটেড মুসলিম উচ্চ বিদ্যালয়ের সাবেক সিনিয়র শিক্ষক বীর মুক্তিযোদ্ধা মো. রফিকুল ইসলাম। ১৯৫২ সালে জন্ম এই মুক্তিযোদ্ধার। ১৯৭১ সালে তিনি ছিলেন কানুনগোপাড়া স্যার আশুতোষ সরকারি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী। উপজেলার পশ্চিম গোমদ-ী সাদেক মুন্সি বাড়ীর মরহুম ফয়েজ আহম্মদের ৮ সন্তানের মধ্যে তিনি ছিলেন বড়।

তিনি জানান, ৭১ সালের ২৬ মার্চ সকালে কালুরঘাটের প্রতিরোধকারী যোদ্ধাদের খাবার যোগাতে মানুষের বাড়ি বাড়ি গিয়ে চাল, ডাল সংগ্রহ করতাম। প্রতিরোধকারী যোদ্ধারা চলে যাবার পর ডা. এম এ মান্নানের (তৎকালীন এমএলএ) পরামর্শে জ্যৈষ্ঠপুরা সেন বাড়িতে চলে যান তিনি ও তার মামা সৈয়দ মাস্টার। সেখানে এম আর সিদ্দিকী, এম এ আজিজসহ আরো অনেকে গিয়েছিলেন সেদিন। সেখান থেকে গ্রুপ লিডার নজরুল ইসলামের নেতৃত্বে এফএফ (ফ্রিডম ফাইটার) দলের হয়ে রামগড় দিয়ে ভারতের ত্রিপুরার বগাপা প্রশিক্ষণ ক্যাম্পে চলে যান। তার মামা যোগ দিয়েছিলেন বিএলএফ দলে। অক্টোবরের শেষের দিকে কমান্ডার আবুল বশরের নেতৃত্বে বেশ কয়েকটি অপারেশনে অংশ নিয়েছিলেন এই বীর মুক্তিযোদ্ধা।

তিনি বলেন, চট্টগ্রাম-দোহাজারী রেললাইনের ১৩ নম্বর পোল (রেলওয়ে সেতু) উড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেছিলাম। আবুল হোসেন কমান্ডারের নেতৃত্বে রাতে মাইন বসানো হয়েছিল সেতুতে। এসময় পাক সৈন্য বহনকারী রেলইঞ্জিন চলে আসে। তারা আমাদের লক্ষ্য করে গুলি ছুঁড়তে থাকে আমরাও গুলি ছুঁড়ে জবাব দিতে দিতে পিছু হটতে বাধ্য হয়েছিলাম।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট