চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

ফিলিস্তিনে চলমান আগ্রাসন বন্ধের দাবি চবি শিক্ষার্থীদের

চবি প্রতিনিধি

২৩ নভেম্বর, ২০২৩ | ৯:২০ অপরাহ্ণ

ফিলিস্তিনকে সমর্থন জানিয়ে অবস্থান কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। এসময় বিশ্বনেতাদের কাছে ফিলিস্তিনে চলমান ইসরাইলি আগ্রাসন বন্ধের দাবি জানান তারা। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বিকেল সাড়ে চারটা থেকে নগরীর ষোলশহর স্টেশনে এ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

কর্মসূচিতে শিক্ষার্থীরা আবৃত্তি, গান ও বক্তৃতার মাধ্যমে প্রতিবাদ জানান। সাদা কাপড়ে ফিলিস্তিনের প্রতি সমর্থন জানিয়ে লাল, সবুজ ও কালো রঙ করে ফিলিস্তিনের পতাকা তৈরী করেন সর্বস্তরের মানুষ। এছাড়াও ফিলিস্তিনের মুক্তির পক্ষে স্বাক্ষর সংগ্রহ করে ফিলিস্তিনের দূতাবাসে প্রেরণের জন্য দরখাস্ত লিখেন শিক্ষার্থীরা। ফিলিস্তিনের সমর্থনে প্রায় ২০০ জনের স্বাক্ষর সংগ্রহ করেন তারা।

কর্মসূচিতে বাংলা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ধ্রুব বড়ুয়া বলেন, ফিলিস্তিনের মানুষেরা পৃথিবীর সব নিপীড়ত মানুষের প্রতিনিধি। আমরা ফিলিস্তিনের সাথে সাথে সকল নিপীড়িত মানুষের মুক্তি কামনা করি । তাই আজকের এ আয়োজনে ফিলিস্তিনের প্রতি আগ্রাসনের প্রতিবাদ জানিয়ে আমরা অংশগ্রহণ করেছি।

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী জেরিন জাহান বলেন, ইসরায়েলকে ঘর দিয়েছে ফিলিস্তিন। সেই ফিলিস্তিনের মানুষকেই ঘর ছাড়া করেছে, বর্বরোচিত হত্যাকাণ্ড চালাচ্ছে ইসরায়েল। এই গণহত্যা বন্ধের দাবি জানাই আমরা।

প্রকৌশলী জাহিদুল আলম জাহিদ বলেন, ফিলিস্তিনের যে মানবিক বিপর্যয় হয়েছে, এটি শুধু ফিলিস্তিনের একার নয়। এই বিপর্যয় পুরো বিশ্ববাসীর। যারা মানবতার কথা বলেন, যারা নিজেদের মানবতার ফেরিওয়ালা দাবি করেন, তাদের অস্ত্রে শিশু হত্যা চলছে। মার্কিন বোমায় ফিলিস্তিনের হাসপাতাল ধ্বংস হয়ে গণকবরে পরিনত হচ্ছে। ফিলিস্তিনের শিশুদের কান্না সারা বিশ্বের কাছে পৌঁছে দিতে আজকের মতো এমন আয়োজন দরকার।

অর্থনীতি বিভাগের শিক্ষার্থী হুসাইন তন্ময় এই কর্মসূচিতে গান পরিবেশনের পর বলেন, আমার অনুভূতি প্রকাশের মাধ্যম হলো গান। দূর থেকে ফিলিস্তিনের আগ্রাসনের প্রতিবাদ শুধু আমরা অনলাইনে জানাতে পারছি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এই প্রতিবাদে আমি মনে করছি আমার প্রতিবাদ গানের মাধ্যমে প্রকাশ করেছি।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট