চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

অপেক্ষা বাড়ল টিকিটের

ঢাকা-কক্সবাজার রুটের প্রথম ‘ননস্টপ’ আন্তঃনগর ট্রেন ‘কক্সবাজার এক্সপ্রেস’

নিজস্ব প্রতিবেদক 

২১ নভেম্বর, ২০২৩ | ৪:৩৪ অপরাহ্ণ

রেলওয়ের নিয়ম অনুযায়ী যাত্রার ১০ দিন আগে থেকেই ট্রেনের অগ্রিম টিকিট অনলাইনে সংগ্রহ করতে পারেন যাত্রীরা। তবে ঢাকা-কক্সবাজার রুটের প্রথম ননস্টপ আন্তঃনগর ট্রেন-কক্সবাজার এক্সপ্রেসের ক্ষেত্রে এখনই এ সুবিধা মিলছে না।

 

আজ (মঙ্গলবার) থেকে প্রতীক্ষিত এ ট্রেনের অগ্রিম টিকিট অনলাইনে বিক্রির কথা থাকলেও শেষ মুহূর্তে সেটি পিছিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

 

বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা তারেক মুহাম্মদ ইমরান পূর্বকোণকে জানিয়েছেন, কারিগরি কাজ শেষ না হওয়ায় কক্সবাজার এক্সপ্রেসের টিকিট মঙ্গলবার (আজ) অনলাইনে পাওয়া যাবে না। দুয়েক দিনের মধ্যে অনলাইনে টিকিট বিক্রির কার্যক্রম শুরুর লক্ষ্যে কাজ চলছে। তবে ১ ডিসেম্বর নির্ধারিত সময়েই ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে প্রথমবারের মতো বাণিজ্যিক ট্রেন চলাচল শুরু হবে।

 

এদিকে ১ ডিসেম্বর থেকে ঢাকা-কক্সবাজার রুটে ট্রেন চলাচল শুরুর অনুমোদন চেয়ে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) বরাবর চিঠি দিয়েছে রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট এর কার্যালয়। রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপকের পক্ষে সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. আবু বক্কর সিদ্দিকী গতকাল এ চিঠি দেন।

 

চিঠিতে বলা হয়- পর্যটকদের স্বাচ্ছন্দ্য ও নিরাপদ ভ্রমণের জন্য ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে সদ্য আমদানিকৃত কোরিয়ান কোচ দ্বারা এক জোড়া ননস্টপ ট্রেন পরিচালনা করার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এরমধ্যে ঢাকা থেকে কক্সবাজারগামী ট্রেনটি ৮১৪ নম্বর এবং কক্সবাজার থেকে ঢাকাগামী ফিরতি ট্রেনটি ৮১৩ নম্বর ট্রেন হিসেবে চলাচল করবে। চিঠিতে উল্লেখ করা হয়- নতুন ট্রেনের নাম হবে কক্সবাজার ট্রেন। এতে মোট আসন থাকবে ৭৮০টি। ৮১৪ নম্বর ট্রেনের সাপ্তাহিক বন্ধ থাকবে সোমবার। ৮১৩ নম্বর ট্রেনের সাপ্তাহিক বন্ধ থাকবে মঙ্গলবার। কক্সবাজার এক্সপ্রেসে মোট ১৬ টি বগি থাকবে। এরমধ্যে ১টি পাওয়ার কার, ২টি ডায়নিং কার, ৫টি এসি বগি এবং ৮টি নন এসি বগি থাকবে। তবে যাত্রী চাহিদা থাকলে ১টি করে এসি বগি এবং নন এসি বগি এ ট্রেনে যুক্ত করা যাবে।

 

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট