চট্টগ্রাম সোমবার, ২৪ জুন, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামে বসতঘর থেকে পদ্মগোখরো সাপের ২ বাচ্চা উদ্ধার

বোয়ালখালী সংবাদদাতা

১১ নভেম্বর, ২০২৩ | ১০:৪১ অপরাহ্ণ

ঘরে পদ্মগোখরোর বসবাস। বিষয়টি জানা ছিল না গৃহস্তের। গত বৃহস্পতিবার দেড় বছরের এক শিশুকে ছোবল দিলে জানতে পারেন বিষাক্ত সাপের আনাগোনা রয়েছে ঘরে।

 

চট্টগ্রামের বোয়ালখালীর সারোয়াতলী ইউনিয়নের ১ নম্বর ওয়র্ডের জোটপুকুর পাড় এলাকার খলিফা বাড়িতে এ ঘটনা ঘটেছে। ঘরের মালিক সহযোগিতা চান স্নেক রেসকিউ টিমের।

 

শনিবার (১১ নভেম্বর) দুপুর ১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সারা বাড়ি তল্লাশি চালিয়ে দু’টি পদ্মগোখরোর বাচ্চা উদ্ধার করেন স্নেক রেসকিউ টিমের সদস্য অয়ন মল্লিক।

 

দেড় বছরের শিশুটিকে পদ্মগোখরোর বাচ্চা ছোবল দিয়েছিল, সে এখন সুস্থ রয়েছে জানিয়ে অয়ন মল্লিক পূর্বকোণকে বলেন, পদ্মগোখরোর বাচ্চা যখন পাওয়া গেছে মা সাপও থাকবে। যদিও সাপটির খোঁজ পাওয়া যায়নি। সাপটি কারো নজরে পড়লে আমাদের জানানোর জন্য বলা হয়েছে।

 

অয়ন মল্লিক জানান, গত বৃহস্পতিবার পোপাদিয়া ইউনিয়নের সৈয়দপুর মামা ভাগিনার দরগাহ এলাকা থেকে আহত অবস্থায় একটি দুধরাজ সাপ উদ্ধার করা হয়। সাপটিকে চিকিৎসা দিয়ে পাহাড়ি অঞ্চলে অবমুক্ত করা হয়। এলাকার লোকজন ভয় পেয়ে সাপটিকে আহত করেছিল।

 

খবর পেয়ে রেসকিউ টিমের সদস্য মেহেদী ও অয়ন সাপটিকে রক্ষায় উদ্ধারে যান। এছাড়া গত ৪ নভেম্বর আমুচিয়া ইউনিয়নের ধোরলা কিশোর লাইব্রেরি এলাকায় কারেন্ট জালে আটকে পড়া একটি শঙ্খিনী সাপ উদ্ধার করে বনে অবমুক্ত করেন অয়ন।

 

স্নেক রেসকিউ টিমের সদস্য অয়ন মল্লিক স্যার আশুতোষ সরকারি কলেজে বিবিএ (অনার্স) প্রথম বর্ষের শিক্ষার্থী। ২০২১ সালে উপজেলার দক্ষিণ সারোয়াতলী গ্রামে সাপের উৎপাত দেখা দিলে সাপ নিয়ে কাজ করার আগ্রহ জন্মে অয়নের। এরপর অয়ন ও একই কলেজের শিক্ষার্থী তাবাসসুম নিসা স্নেক রেসকিউ টিম বাংলাদেশের সাথে যুক্ত হয়ে সাপ উদ্ধারের প্রশিক্ষণ নেন। সাপ উদ্ধার করে লোকালয় থেকে দূরে প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করেন বলে পূর্বকোণকে জানিয়েছেন অয়ন।

 

পূর্বকোণ/পূজন/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট