চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

স্বাস্থ্যসেবা বঞ্চিত চিৎমরম আড়াছড়ির দেড়শ পরিবার

মো. কবির হোসেন, কাপ্তাই

১১ নভেম্বর, ২০২৩ | ১:৪৮ অপরাহ্ণ

রাঙামাটি কাপ্তাই উপজেলার ৩ নং চিৎমরম ইউনিয়ন ৯ নং ওয়ার্ডের দুর্গম আড়াছড়ি পাড়[ার ১৫০ পরিবার স্বাস্থ্যসেবা হতে বঞ্চিত রয়েছে। আড়াছড়ি পাড়ায় উপজাতী সম্প্রদায়ের মারমা, তনচংগ্যা, চাকমা এবং ত্রিপুরা ১৫০টি পরিবারের বসবাস। পাড়ায় নেই কোন স্বাস্থ্যর সুব্যবস্থা বা সেবা কিমিউনিটি ক্লিনিক।  মাতৃকালীন, শিশু, বৃদ্ধ এবং স্বাস্থ্যজনিত সেবা নিতে  দুর্গম পাড়া হতে পায়ে হেঁটে, নৌকাযোগ প্রায় ৮/১২ কি.মি. কাপ্তাই নতুনবাজার স্থানীয় ফার্মেসিতে ডাক্তারের শরণাপন্ন হতে হয়। আবার বড় ধরনের কোন সমস্যা হলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যেতে আরো ১০ কিলোমিটার পথ পাড়ি দিতে হয়। সেবা নিয়ে ইচ্ছা করলেও কেউ দিনে দিনে বাড়ি বা পাড়ায় ফিরতে পারেনা। তখন গভীর রাত হয়ে যায়।

 

আড়াছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি স্থানীয় নয়ন তনচংগ্যা জানান, দুর্গম আমাদের এই গ্রামে স্বাস্থ্য সেবার জন্য নেই কোন সরকারি বেসরকারি কমিউনিটি ক্লিনিক। আমরা সব রকমের স্বাস্থ্যসেবা হতে বঞ্চিত হচ্ছি। ফলে অনেক মা, শিশু ও বৃদ্ধ মারা যায়। তাই এ গ্রামে একটি কমিউনিটি ক্লিনিক স্থাপন করা অত্যন্ত জরুরি। 

 

৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য বিশ্বজিৎ তনচংগ্যা এবং ৩৩৬ নং আড়াছড়ি মৌজার ভারপ্রাপ্ত হেডম্যান চিকনধন তনচংগ্যা বলেন,  কোন কারণে যদি কোন গর্ভবতী মহিলা বা বৃদ্ধ লোক হঠাৎ কোন অসুখে পড়ে যায় তাহলে আমরা প্রাথমিক চিকিৎসা দেবার জন্য তাদেরকে দুর্গম পথ পাড়ি দিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিতে পারিনা। কারণ উঁচু নিচু পাহাড় বেয়ে এইসব রোগীদের নেওয়া কষ্টসাধ্য। এই মুহূর্তে এই দুর্গম এলাকায় একটি কমিউনিটি ক্লিনিক স্থাপন করা অতীব জরুরি। যাতে এলাকাবাসী অন্তত প্রাথমিক সেবাটুকু পায়।

 

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আড়াছড়ি পাড়ায় সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিদর্শনে গেলে এলাকাবাসী স্বাস্থ্যসেবার বিষয়ে তুলে ধরলে তিনি জানান আপনারা আবেদন করুন আমরা ব্যবস্থা নেব। চিৎমরম ইউপি চেয়ারম্যান ওয়েশ্লিমং চৌধুরী এলাকাবাসীর কমিউনিটি ক্লিনিক স্থাপনের দাবি জানান।

 

কাপ্তাই স্বাস্থ্য বিভাগের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাসুদ আহমেদ চৌধুরী দৈনিক পূর্বকোণকে জানান, সরকার প্রতিটি এলাকায় কমিউনিটি ক্লিনিক স্থাপন করতে চায়। এলাকার কেউ যদি ৮ শতাংশ জমি দেন, তাহলে আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ে ঐ এলাকায় কমিউনিটি ক্লিনিক স্থাপন করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।

 

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট