চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

চট্টগ্রাম থেকে প্রথম ট্রেন গেল কক্সবাজার

নিজস্ব প্রতিবেদক

৫ নভেম্বর, ২০২৩ | ২:২৪ অপরাহ্ণ

চট্টগ্রাম থেকে কক্সবাজারের উদ্দেশে ছেড়ে গেছে প্রথম ট্রেন। এটিই কক্সবাজারে যাওয়া বাংলাদেশ রেলওয়ের প্রথম ট্রেন। এর মাধ্যমে কক্সবাজারের মানুষের দীর্ঘদিনের স্বপ্নপূরণ হতে চলেছে।

 

রবিবার (৫ নভেম্বর) সকাল ৯টা ২ মিনিটে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে জিআইবিআর স্পেশাল ট্রেনটি ছেড়ে যায়। রবিবার সকাল ১০টায় ট্রেনটি দোহাজারী স্টেশনে পৌঁছায়। এরপর সেখান থেকে কক্সবাজারের উদ্দেশে রওনা দেয়। ট্রেনটি বিকেল সাড়ে ৫টায় কক্সবাজার পৌঁছার কথা রয়েছে।

 

রেলওয়ে সূত্র জানায়, রেলের পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তারা কক্সবাজারে অবস্থান করবেন। ৬ নভেম্বর ওই টিম কক্সবাজার রেলস্টেশন ইয়ার্ড পরিদর্শন করবে। ৭ নভেম্বর সকাল ৭টায় তারা চট্টগ্রামের উদ্দেশে রওনা দেবেন।

 

পরীক্ষামূলক যাত্রার প্রথম এই ট্রেনটি চালাচ্ছেন লোকোমাস্টার মোহাম্মদ মাহফুজুর রহমান এবং সহকারী লোকোমাস্টার রুখন মিয়া। ট্রেনে একাধিক গার্ড, রেলওয়ে পুলিশ, রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্য (আরএনবি), রেল ট্র্যাক সংক্রান্ত রেলকর্মী, প্রকৌশল, বাণিজ্যিক ও পরিবহন বিভাগের শীর্ষ কর্মকর্তারা রয়েছেন।

 

ট্রেনে জিআইবিআর রুহুল কাদের আজাদ, রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. নাজমুল ইসলাম, দোহাজারী-কক্সবাজার রেলপথ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক আবুল কালাম আজাদসহ পূর্ব রেলের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

এর আগে গতকাল শনিবার মেরামতাধীন কালুরঘাট রেল সেতুতে ২ হাজার ২০০, ২ হাজার ৯০০ ও ৩ হাজার সিরিজের তিনটি ইঞ্জিনের ট্রায়াল সম্পন্ন করে রেলের প্রকৌশল বিভাগ। চলতি সপ্তাহে আনুষ্ঠানিক ট্রায়াল রান বা পরীক্ষামূলক চলাচল শেষে রেলপথটির উদ্বোধন হবে।

 

ট্রেন ছাড়ার আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক নাজমুল ইসলাম। তিনি বলেন, সাধারণত নিয়ম হলো নতুন রেলপথ নির্মাণ করা হলে রেল পথ পরীক্ষা-নিরীক্ষা করা। আজকের ট্রেনটি ট্রায়াল রান না হলেও কক্সবাজারে যাওয়া প্রথম ট্রেন। রেলপথ পরিদর্শন অধিদপ্তরের পরিদর্শকের অনুমোদন ছাড়া প্রকল্প উদ্বোধনের কোনো সুযোগ নেই।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট