চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

মিরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অস্ত্রোপচার বন্ধ ৪ মাস

এনায়েত হোসেন মিঠু, মিরসরাই

৩১ অক্টোবর, ২০২৩ | ১১:২৮ পূর্বাহ্ণ

এনেসথেসিওলজিস্ট না থাকায় গত চার মাস ধরে প্রসূতিসহ সবধরনের অস্ত্রোপচার বন্ধ রয়েছে মিরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে (মাস্তান নগর হাসপাতাল)। অথচ প্রসূতি মায়েদের অস্ত্রোপচার শুরু করে ব্যাপক সাফল্য অর্জন করেছিল হাসপাতালটি।

 

দীর্ঘ চার মাস ধরে অস্ত্রোপচার বন্ধ থাকায় জরুরি রোগীদের ছুটতে হচ্ছে বেসরকারি হাসপাতালে। এতে করে চরম ভোগান্তির পাশাপাশি দিশেহারা হয়ে পড়েছেন এলাকার গরিব ও দুস্থ রোগীরা।

 

খোঁজ নিয়ে জানা যায়, চলতি বছরের ৫ জুলাই পদোন্নতিজনিত কারণে হাসপাতালে কর্মরত একমাত্র এনেসথেসিওলজিস্ট ডা. অসীম কুমার বড়–য়া বদলি হয়ে অন্যত্র চলে যান। এরপর নতুন করে এ পদে কোন নিয়োগ না হওয়ায় প্রসূতিসহ সবধরনের অস্ত্রোপচার বন্ধ রয়েছে।

 

অবশ্য আশার কথা শুনিয়েছেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. মিনহাজ উদ্দিন রানা। তিনি পূর্বকোণকে বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট দাপ্তরিক প্রক্রিয়ায় বিষয়টি উপস্থাপন করা হয়েছে। আশা করছি সহসা নতুন এনেসথেসিওলজিস্ট যোগদান করবেন।

 

সংশ্লিষ্টরা জানান, গত কয়েক বছর ধরে বিশেষজ্ঞ গাইনি চিকিৎসক দ্বারা মাস্তান নগর হাসপাতালে প্রসূতি মায়েদের জরুরি অস্ত্রোচপার সেবা চালু ছিল। এতদিন এখানে প্রসূতি মায়েরা মাত্র দুই থেকে তিন হাজার টাকা খরচে সেবা নিতেন। এখন এটি বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন গরিব ও দুস্থ রোগীরা।

 

হাসপাতালের গাইনি চিকিৎসক ডা. সারওয়াত আরা রিকু জানান, নতুন এনেসথেসিওলজিস্ট যোগদান না করায় প্রসূতিদের জরুরি অস্ত্রোপচার বন্ধ রয়েছে। তবে স্বাভাবিক প্রসব সেবাসহ সকল চিকিৎসা সেবা অব্যাহত রয়েছে।

 

উপজেলা স্বাস্থ্য কমিটির সহ-সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মো. জসিম উদ্দিন বলেন, একজন এনেসথেসিওলজিস্টের অভাবে রোগীরা সেবা থেকে বঞ্চিত হবেন, এটি দুঃখজনক। বিষয়টি সমাধানে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করা হবে।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট