চট্টগ্রাম শুক্রবার, ১৪ জুন, ২০২৪

সর্বশেষ:

বান্দরবানে মারমা সম্প্রদায়ের ওয়াগ্যোয়ে উৎসব পালন

বান্দরবান সংবাদদাতা

৩০ অক্টোবর, ২০২৩ | ১০:১৬ অপরাহ্ণ

হাজারো রঙ্গিন ফানুসে ছেয়ে গেছে বান্দরবানের রাতের আকাশ। সেই সাথে মারমা তরুণ তরুণীদের গান গেয়ে দল বেঁধে রঙ্গিন রথ টেনে নিয়ে যাওয়ার উৎসব। নেচে গেয়ে আনন্দ উদ্দীপনায় মারমা সম্প্রদায় বান্দরবানে পালন করল প্রবারণ পূর্ণিমা বা ওয়াগ্যোয়ে উৎসব। তিন দিনব্যাপী অনুষ্ঠান শেষ হয়েছে আজ সোমবার।

 

এ দিনে শহরের রাজারমাঠ থেকে শত শত ফানুস উড়ানো হয়। এছাড়া মন্দিরগুলো থেকে ফানুস বাতি উড়ানো ও হাজারো প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। চলে পূজা অর্চনা, অষ্টশীল গ্রহণ ও সমবেত প্রার্থনা। সন্ধ্যায় শহরের উজানী পাড়া বৌদ্ধ মন্দির থেকে শুরু হয় রথযাত্রা উৎসব। এ সময় পার্বত্য মন্ত্রণালয় মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি রাজার মাঠে ফানুস বাতি উড়ান।

 

মারমা সম্প্রদায় পুণ্য লাভের আশায় মন্দিরগুলোতে আষাড়ি পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্নিমা এই তিন মাস বর্ষাবাস (উপবাস) পালন করে। এরপরেই শুরু হয় প্রবারণা পূর্ণিমার উৎসব। বৌদ্ধ ধর্ম মতে উচ্চাকাশে তাবাদিংসু স্বর্গে থাকা চুলা মনি জাদির উদ্দেশ্যে বৌদ্ধ সম্প্রদায় প্রবারণা পূর্ণিমার সময় ফানুস বাতি উড়িয়ে থাকে।

 

এছাড়া বৌদ্ধমূর্তি বসানো রঙ্গিন রথ টেনে নিয়ে যায় পুণ্যার্থীরা। মারমা তরুণ তরুণীরা এ সময় নতুন কাপড় পরে রঙ্গিন সাজে সেজে রথ যাত্রায় অংশ নেয়। বছরের এই সময়টিতে এই উৎসব দেখতে হাজারো বৌদ্ধ ধর্মাবলম্বী, পুণ্যার্থী ও পর্যটক ভিড় জমায় বান্দরবান শহরে। তিনদিনব্যাপী চলে এই উৎসব। গভীর রাতে সাঙ্গু নদীতে রঙ্গিন রথ উৎসর্গ করা হয়।

 

 

পূর্বকোণ/মিনার/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট