চট্টগ্রাম সোমবার, ২৪ জুন, ২০২৪

সর্বশেষ:

চকরিয়ায় গবাদিপশুর টিকাদান কর্মসূচি উদ্বোধন

চকরিয়া-পেকুয়া সংবাদদাতা

২৮ অক্টোবর, ২০২৩ | ১১:২১ অপরাহ্ণ

কক্সবাজারের চকরিয়া উপজেলায় গবাদিপশুর শরীরে বাদলা ও তড়কা টিকাদান কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। শনিবার (২৮ অক্টোবর) দুপুরে উপজেলার কাকারা ইউনিয়নের উত্তর কাকারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে গরু ও ছাগলকে টিকাদানের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করা হয়।

 

জার্মান সংস্থা ওয়েল্ট হাঙ্গার হিলফের (ডব্লিউএইচএইচ) অর্থায়নে এনজিও আনন্দ ও সোশ্যাল অ্যান্ড ইকোনোমিক ইনহ্যান্সমেন্ট প্রোগ্রাম (সিপ) যৌথভাবে কাকারা ও কৈয়ারবিল ইউনিয়নে এসব টিকাদান কার্যক্রম শুরু করে। প্রথম পর্যায়ে কাকারা ইউনিয়নে বিভিন্ন ওয়ার্ডের ২৩০টি গরুকে বাদলা ও ১৪০টি ছাগলকে গোট পক্স টিকাদান করা হয়।

 

আনন্দের কৃষি ও প্রাণিসম্পদ কর্মকর্তা সুমন পালের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য দেন চকরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ আরিফ উদ্দিন। বিশেষ অতিথির বক্তব্য দেন চকরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোহাম্মদ রাশেদুজ্জামান।

 

কাকারা ইউনিয়ন পরিষদের (ইউপি) প্যানেল চেয়ারম্যান হাফেজ মোহাম্মদ হারুনের সভাপতিত্বে বক্তব্য দেন সিপের পরিবীক্ষণ ও মূল্যায়ন (মিল) কর্মকর্তা সাইফুল ইসলাম, দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা মো. মুজিবুর রহমান, আনন্দের ট্রেনিং কর্মকর্তা ক্ল্যাসিটা রোজারিও প্রমুখ।

 

প্রধান অতিথির বক্তব্যে চকরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ আরিফ উদ্দিন বলেন, গরুর বাদলা ও ছাগলের গোট পক্স রোগ রোধে এই কার্যক্রম কৈয়ারবিল ও কাকারা ইউনিয়নে শুরু হয়েছে। গ্রামের বেশির ভাগ মানুষ গরু ও ছাগল পালন করে জীবিকা নির্বাহ করেন। তাই প্রাণীকে সরকারি বিভিন্ন টিকাদানের পাশাপাশি বিনামূল্যে টিকা দান কর্মসূচি শুরু করেছে আনন্দ ও সিপ।

 

পূর্বকোণ/জাহেদ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট