চট্টগ্রাম রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কর্ণফুলীতে পশুখাদ্য তৈরির কারখানাকে লাখ টাকা জরিমানা

কর্ণফুলী সংবাদদাতা

১৬ অক্টোবর, ২০২৩ | ৬:০৯ অপরাহ্ণ

উৎকট গন্ধ ছড়িয়ে পরিবেশ দূষণের দায়ে কর্ণফুলী উপজেলায় হাক্কানী কর্পোরেশন লিমিটেড নামে পশুখাদ্য তৈরির কারখানাকে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রের মেয়াদ না থাকায় কারখানাটিকে কার্যক্রম বন্ধ রাখতে নির্দেশ প্রদান করেন আদালত।

 

সোমবার (১৬ অক্টোবর) উপজেলার শাহ আমানত সেতুর টোলপ্লাজার পশ্চিম পাশে অবস্থিত কারখানাতে এ অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) পিযুষ কুমার চৌধুরী। এ সময় পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নুর হাসান সজিব উপস্থিত ছিলেন।

 

জানা যায়, পশুখাদ্য তৈরির কারখানাটি উৎপাদন কার্যক্রম পরিচালনার জন্য পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেয়। কিন্তু ছাড়পত্রের শর্ত লঙ্ঘন করে বায়োপ্ল্যান্ট, ইটিপি ব্যবহার না করে উৎপাদন কার্যক্রম চালানোয় উৎকট দুর্গন্ধ ছড়িয়ে মারাত্মকভাবে পরিবেশ দূষণ ঘটিয়ে আসছিল। এ কারণে ছাড়পত্রের মেয়াদ গত ১৯ আগস্ট শেষ হলে পরিবেশ অধিদপ্তর আর নবায়ন করেনি।

 

উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) পিযুষ কুমার চৌধুরী দৈনিক পূর্বকোণকে বলেন, উৎকট গন্ধ ছড়িয়ে পরিবেশ দূষণের দায়ে জনস্বাস্থ্যের ঝুঁকি বিবেচনায় ভোক্তা অধিকার আইনে কারখানাটিকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া ছাড়পত্রের মেয়াদ না থাকায় উৎপাদন কাযর্ক্রম বন্ধ রাখতে বলা হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট বিভাগকে জানানো হয়েছে।

 

পূর্বকোণ/নয়ন/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট