চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৩ জুন, ২০২৪

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যার সমন্বয়ক আরসা নেতা গ্রেপ্তার

চকরিয়া-পেকুয়া প্রতিনিধি

১৬ অক্টোবর, ২০২৩ | ৫:২২ অপরাহ্ণ

আলোচিত রোহিঙ্গা শীর্ষ নেতা মাস্টার মহিবুল্লাহ হত্যাকাণ্ডের প্রধান সমন্বয়কারীকে গ্রেপ্তারের কথা জানিয়ছে র‍্যাব। বাহিনীটির দাবি, গ্রেপ্তার নুর কামাল ওরফে সমিউদ্দিন মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী আরাকান স্যালভেশন আর্মির (আরসা) কিলার গ্রুপের প্রধান।

 

রবিবার (১৫ অক্টোবর) রাতে কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালংয়ে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে র‍্যাব।

 

র‍্যাব-১৫ কক্সবাজার ব্যাটালিয়নের সহকারী পরিচালক (আইন ও গণমাধ্যম) অতিরিক্ত পুলিশ সুপার মো. আবু সালাম চৌধুরী বিষয়টি নিশ্চিত করে বলেন, গ্রেপ্তার সমিউদ্দিন রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা মামলার এজাহারভুক্ত আসামি। তিনি মুহিবুল্লাহ হত্যার পরিকল্পনা বাস্তবায়নের সমন্বয়কারী এবং হত্যায় সরাসরি অংশগ্রহণ করেছেন।

 

আবু সালাম বলেন, ‘রবিবার রাতে কুতুপালং শরণার্থী শিবিরের একটি গোপন আস্তানায় সমিউদ্দিন অবস্থান করছেন এমন গোপন খবরের ভিত্তিতে র‍্যাবের একটি দল অভিযান চালায়। সন্দেহজনক আস্তানাটি ঘেরাও করলে র‍্যাবের উপস্থিতি টের পায় সমিউদ্দিন। উপস্থিতি টের পেয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে তাকে গ্রেপ্তার করা হয়। এ সময় আস্তানায় তল্লাশি চালিয়ে দেশি-বিদেশি কয়েকটি আগ্নেয়াস্ত্র ও গুলি উদ্ধার করা হয়।’

 

২০২১ সালের ২৯ সেপ্টেম্বর রাতে কুতুপালং শরণার্থী শিবিরে নিজ কার্যালয়ে রোহিঙ্গা সন্ত্রাসীদের গুলিতে নিহত হন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর হিউম্যান রাইটসের সভাপতি মাস্টার মুহিব্বুল্লাহ। উখিয়া থানা পুলিশ ২০২২ সালের ১৩ জুন ২৯ জনের নাম উল্লেখ করে আরসাপ্রধান আতাউল্লাহ জুনুনিসহ আরও সাতজনকে অজ্ঞাত দেখিয়ে আদালতে চার্জশিট দেয়। বর্তমানে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে মুহিবুল্লাহ হত্যা মামলাটি সাক্ষ্যগ্রহণ পর্যায়ে রয়েছে।

পূর্বকোণ/পিআর/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট