চট্টগ্রাম শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

দেশে নতুন ৬ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ ইউজিসির, একটি কক্সবাজারে

অনলাইন ডেস্ক

৫ অক্টোবর, ২০২৩ | ১০:৪৬ অপরাহ্ণ

দেশে নতুন ৬টি সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসি।

কক্সবাজার, রাজবাড়ী, ভোলা, জয়পুরহাট, নড়াইল ও বরগুনা জেলায় এসব বিশ্ববিদ্যালয় করতে সুপারিশ করা হয়েছে ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমানের স্বাক্ষরিত এক চিঠিতে।

তবে ময়মনসিংহ, রংপুর ও গাইবান্ধা- এই তিন জেলায় আপাতত নতুন বিশ্ববিদ্যালয় স্থাপন না করার সুপারিশ করেছে সংস্থাটি।

এর মধ্যে রাজবাড়ী জেলার পাশের দুটি জেলায় (পাবনা ও কুষ্টিয়া) পাবলিক বিশ্ববিদ্যালয় থাকলেও দূরত্ব বিবেচনায় রাজবাড়ীতে একটি সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করা হয়েছে।

ভোলা জেলাটি দ্বীপ হওয়ায় পার্শ্ববর্তী জেলাগুলো সঙ্গে এর দূরত্ব অনেক। জেলাটিতে বর্তমানে কোনো বিশ্ববিদ্যালয় না থাকায় সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করা হয়। ভৌগলিক অবস্থান বিবেচনায় এ বিশ্ববিদ্যালয়ে মৎস্য বিজ্ঞান, দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা, সমুদ্রবিজ্ঞান বিষয়গুলোকে অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছে।

ভৌগলিক অবস্থান ও খনিপ্রাপ্তি বিবেচনায় জয়পুরহাটে নতুন বিশ্ববিদ্যালয়ে কৃষি, ভূতত্ত্ব ও খনিবিদ্যা, প্রত্নতত্ত্ব বিষয়গুলোকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে।

কক্সবাজারের ভৌগলিক অবস্থান বিবেচনায় সেখানে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, সমুদ্রবিজ্ঞান, দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা, মৎস্য বিজ্ঞানকে অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছে। বিশ্ববিদ্যালয়টির নাম সুপারিশ করা হয়েছে ‘কক্সবাজার বিশ্ববিদ্যালয়’।

নড়াইলে ‘এসএম সুলতান বিশ্ববিদ্যালয়’ নামে একটি সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করা হয়েছে। শিল্পী এস এম সুলতানের স্মৃতিবিজড়িত স্থান হওয়ায় এ বিশ্ববিদ্যালয়ে চারুকলাকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে।
বরগুনা জেলা থেকে পার্শ্ববর্তী জেলাগুলোতে কম দূরত্বে বর্তমানে কোনো বিশ্ববিদ্যালয় নেই। এ কারণে সেখানে একটি সাধারণ বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করা হয়েছে।

একইসঙ্গে ভৌগলিক অবস্থান বিবেচনায় মৎস্য বিজ্ঞান, দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা, সমুদ্রবিজ্ঞান, জলবায়ু সহনশীল কৃষি, প্রাকৃতিক সম্পদ আহরণ সংক্রান্ত বিষয়সমূহকে অগ্রাধিকার দেওয়া যেতে পারে বলে সুপারিশ করেছে ইউজিসি। সূত্র: বিডিনিউজ

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট