চট্টগ্রাম শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

হাটহাজারীতে ৩০ হাজার ছাগল-ভেড়ার টিকা প্রদান কার্যক্রম উদ্বোধন

হাটহাজারী সংবাদদাতা

৩০ সেপ্টেম্বর, ২০২৩ | ৮:১১ অপরাহ্ণ

চট্টগ্রামের হাটহাজারীতে বিনামূল্যে ৩০ হাজার ছাগল-ভেড়ার পিপিআর টিকা প্রদান কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

 

শনিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার ১ নম্বর ফরহাদাবাদ ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের ক্ষুদ্র নৃগোষ্ঠী অধ্যুষিত মনাই ত্রিপুরা পল্লীতে ছাগল ও ভেড়াকে ১ম ডোজ পিপিআর টিকা প্রদানের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ বি এম মসিউজ্জামান।

 

প্রাণিসম্পদ অধিদপ্তরের পিপিআর রোগ নির্মূল এবং খুরা রোগ নিয়ন্ত্রণ প্রকল্পের সহযোগিতায় হাটহাজারী উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল এই টিকা কার্যক্রমের আয়োজন করে।

 

টিকা প্রদান কার্যক্রমের এবারের প্রতিপাদ্য ছিল ‘ছাগল-ভেড়াকে নিয়মিত পিপিআর টিকা দিন এবং দেশকে পিপিআর মুক্ত রাখুন’। পিপিআর ছাগলের ভাইরাসজনিত মারাত্মক একটি সংক্রামক রোগ। এ রোগে আক্রান্ত ছাগলের মৃত্যুহার ৫০-৮০ ভাগ, কিন্তু নিয়মিত ও সঠিক পদ্ধতিতে টিকা প্রদানে এ রোগ থেকে শতকরা একশ ভাগ মুক্ত থাকা যায়।

 

১৯৪২ সালে প্রথম বিশ্বে এ রোগ ধরা পড়ে। আর বাংলাদেশে ১৯৯৭ সালে এই রোগ শনাক্ত করা হয়। প্রাণী স্বাস্থ্যের বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০৩০ সালের মধ্যে সকল দেশকে পিপিআর রোগমুক্ত করণের লক্ষ্যে এই টিকা প্রদান কর্মসূচির উদ্যোগ গ্রহণ করে। তারই ধারাবাহিকতায় আজ শনিবার (৩০ সেপ্টেম্বর) থেকে ৯ অক্টোবর পর্যন্ত বিনামূল্যে টিকা প্রদান কর্মসূচি গ্রহণ করা হয়। এই কর্মসূচির আওতায় হাটহাজারী উপজেলায় ৩০ হাজার ছাগল ও ভেড়ার পিপিআর টিকা প্রদানের লক্ষ্য নির্ধারণ করেছে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল।

 

ত্রিপুরা পল্লী চত্বরে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুজন কানুনগো। বিশেষ অতিথি ছিলেন ১ নম্বর ফরহাদাবাদ ইউপি চেয়ারম্যান শওকত আলম ও হাটহাজারী প্রেস ক্লাব সভাপতি কেশব কুমার বড়ুয়া। উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা মতিনুল হক টিপুর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা ঈমাম হাসান, ১ ও ৩ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য যথাক্রমে শফিউল আজম ও নূরুল আবসার তারেক। এ সময় উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তা/কর্মচারী ছাড়াও উপস্থিত ছিলেন ত্রিপুরা পল্লীর সভাপতি সচিন ত্রিপুরা। কর্মসূচির আওতায় ত্রিপুরা পল্লীতে শতাধিক ছাগল ও ভেড়াকে পিপিআর টিকা প্রদান করা হয়েছে।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট