চট্টগ্রাম শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

বুড়িশ্চর ২ নং ওয়ার্ডে খাল পারাপারে গ্রামবাসীর দুর্ভোগ

হালদার শাখা খালে দ্রুত কালভার্ট নির্মাণ করে সড়ক সংস্কারের দাবি

খোরশেদ আলম শিমুল, হাটহাজারী

২৮ সেপ্টেম্বর, ২০২৩ | ৬:৩৪ অপরাহ্ণ

উপজেলার বুড়িশ্চর ইউনিয়নের ২ নং ওয়ার্ডের তালুকদার বাড়ির পাশ দিয়ে বহমান হালদা নদীর শাখা খাল (খন্দকিয়া শাখা খাল) পারাপারে স্থানীয় উদ্যোগে নির্মাণ করা গ্রামীণ সড়ক ভেঙে গেছে সাম্প্রতিক বর্ষণজনিত পানির স্রোতে। এতে খাল পারাপারে দুর্ভোগ বেড়েছে স্থানীয়দের। খাল পারাপারে দ্রুত কালভার্ট নির্মাণ করে সড়কটির সংস্কারের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

জানা যায়, প্রতি মাসে পূর্ণিমা ও অমাবস্যার সময় দুইবার হালদা নদীর জোয়ারের পানিতে তলিয়ে যায় উক্ত এলাকার ৫ হাজার গ্রামবাসী। সরেজমিনে দেখা যায়, হালদা নদীর সাথে লাগোয়া বুড়িশ্চর ইউনিয়নের ২ নং ওয়ার্ডের তালুকদার বাড়ির পাশে বহমান খন্দকিয়া শাখা খাল পারাপারে চলাচলের রাস্তাটি খালের অংশে ভেঙে বিলীন হয়ে যায়। এতে করে উক্ত এলাকার মানুষের খাল পারাপারে কোমড় পানিতে নেমে চলাচল ছাড়া অন্য উপায় নেই।

স্থানীয় ২ নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. আনোয়ার বলেন, রাস্তা ছাড়াও খালটির ভাঙনের কারণে খালের পাশে বসতি গড়া ১০ পরিবারের ঘর খালে বিলীন হয়ে গেছে। এসব পরিবার তাদের বাপ-দাদার ভিটা হারিয়ে বর্তমানে মানবেতর জীবনযাপন করছে। এছাড়া প্রতি মাসে ২ বার পূর্ণিমা ও অমাবস্যার সময় জোয়ারের পানিতে উক্ত এলাকার প্রায় ৫ হাজার পরিবার ৫ দিন করে ১০ দিন পানিবন্দি থাকে। এ সময় এসব পরিবারের কেউ অসুস্থ হলে হাসপাতালে নেয়া যায় না। দ্রুত ভাঙন এলাকা সংস্কারের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের দৃষ্টি দেওয়ার দাবি জানান তিনি।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মোহাম্মদ জাহেদ হোসাইন বলেন, খালটির ভাঙনের কারণে রাস্তা বিলীন হওয়ায় এলাকার ৫ হাজার গ্রামবাসীর চলাচল কঠিন হয়ে পড়েছে। বিশেষ করে বয়স্ক লোক, অসুস্থ ও স্কুলের ছোট ছোট কোমলমতি শিক্ষার্থীরা খাল পারাপারে অক্ষম।

দ্রুত ২ নং ওয়ার্ডের তালুকদার বাড়ির পাশে বহমান খন্দকিয়া শাখা খাল পারাপারে চলাচলের রাস্তাটিতে কালভার্ট নির্মাণ করে সড়ক সংস্কারের দাবি জানান তিনি।

পূর্বকোণ/সাফা

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট