চট্টগ্রাম রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

পানির নিচে তলিয়ে গেছে কাপ্তাই হ্রদের আশেপাশের এলাকা।

পানি বেড়ে যাওয়ায় ফের খুলে দেয়া হল কাপ্তাই বাঁধ

কাপ্তাই সংবাদদাতা

১৯ সেপ্টেম্বর, ২০২৩ | ৫:৫৩ অপরাহ্ণ

কাপ্তাই হ্রদের পানি বেড়ে যাওয়ায় চারদিন পর আবারও কর্ণফুলি জলবিদ্যুৎ কেন্দ্রের ১৬টি স্পিলওয়ের গেট খুলে দেওয়া হয়েছে। মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) দুপুর ১টা ১৫ মিনিটে ১৬টি জলকপাট দিয়ে ৬ ইঞ্চি পরিমাণ পানি নিষ্কাশন শুরু করা হয়েছে। এতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি পাশ্ববর্তী কর্ণফুলী নদীতে গিয়ে পড়ছে।

বিষয়টি নিশ্চিত করে মঙ্গলবার কপাবিকে’র ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের বলেন, গত কয়েকদিনের বৃষ্টিতে মঙ্গলবার কাপ্তাই লেকের পানির উচ্চতা ১০৭.১৮ ফুট মীনস সী লেভেল (এমএসএল) বেড়ে দাঁড়িয়েছে। যা রুলকার্ভ ১০১.৭৬ বেশি। ফলে উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে ফের ১৬টি গেট দিয়ে ৬ ইঞ্চি করে পানি ছেড়ে দিয়েছি। বর্তমানে বিদ্যুৎকেন্দ্রের ৫টি ইউনিট সমূহের দ্বারা বিদ্যুৎ উৎপাদনের জন্য আরও প্রায় ২৫ হাজার কিউসেক পানি নিষ্কাশন করা হচ্ছে। ৫টি ইউনিট থেকে ২০৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়ে জাতীয় গ্রিডে যোগ হচ্ছে। গত তিন চার দিনের বৃষ্টির ফলে হ্রদের ব্যাপক পানি বৃদ্ধি পেয়েছে। ফলে হ্রদের পাশে থাকা বসত-ভিটা ও যাতায়াতের একমাত্র সড়ক পানির নিচে তলিয়ে গেছে।

 

উল্লেখ্য, গত ১৫ সেপ্টেম্বর সকাল ১০টায় স্পিলওয়ের ১৬টি জলকপাট দিয়ে ৬ ইঞ্চি করে ছাড়ার পরের দিন আবার বন্ধ রাখা হয়। আবারও ৪ দিন পর পানি বৃদ্ধির ফলে সকল জলকপাট খুলে দেয়া হয়।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট