চট্টগ্রাম রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

বন্যায় বিধ্বস্ত সাঁকো: টঙ্কাবতী নদী পারাপারে ফের দুর্ভোগে এলাকাবাসী

এম এম আহমদ মনির, লোহাগাড়া

১১ সেপ্টেম্বর, ২০২৩ | ৭:১৬ অপরাহ্ণ

নিজেদের অর্থায়নে টঙ্কাবতী নদীর উপর নির্মিত বাঁশের সাঁকোটি সাম্প্রতিক বন্যায় বিধ্বস্ত হওয়ায় নদী পারাপারে ফের দুর্ভোগে পড়েছেন উপজেলার উত্তর আমিরাবাদের তালুকদার পাড়া ও মুহুরী পাড়া সংলগ্ন এলাকাবাসী।

জানা যায়, বাঁশের সাঁকোটি দিয়ে উভয় পাড়ের অসংখ্য লোকজন নদী পারাপার হতেন। সাধারণ জনগণের পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অসংখ্য কোমলমতি শিক্ষার্থী স্কুল-কলেজ-মাদ্রাসায় যাতায়াত করতেন। এছাড়া উক্ত সংযোগ স্থানের সামান্য পূর্ব পাশে রয়েছে চট্টগ্রাম-কক্সবাজার আরকান সড়ক। মুহুরী পাড়া ও সংলগ্ন এলাকার অসংখ্য কর্মজীবী লোকজন চট্টগ্রামসহ কক্সবাজার যাওয়ার জন্য সাঁকোটি ব্যবহার করতেন। এছাড়া আরেকদিকে রয়েছে পদুয়া তেওয়ারী হাট ও পদুয়া বাজার। উভয়কূলের বাসিন্দারা নিত্যপ্রয়োজনীয় দ্রব্য কেনা-কাটার জন্য আসা-যাওয়া করে থাকেন।

সাঁকো থাকা অবস্থায় নদীটি পারাপারে তারা খুবই সুবিধে ভোগ করছিলেন। কিন্তু সাম্প্রতিককালের ভয়াবহ বন্যায় পুরো এলাকাটি বানের পানিতে প্লাবিত হয়ে ল-ভ- হয়ে গিয়েছিল। একই সময় এলাকাবাসীর আর্থিক ব্যয়ে নির্মিত সাঁকোটিও বিধ্বস্ত হয়ে যায়। এতে, উভয় কূলবাসী নদী পারাপারে ভোগান্তির সম্মুখীন হয়েছেন। এ প্রসঙ্গে মুহুরী পাড়া এলাকার বাসিন্দা তারেকুল ইসলাম তানিম জানান, সাঁকোটি বিধ্বস্ত হওয়ায় তারা যাতায়াত সমস্যার সম্মুখীন।

এ ব্যাপারে সংশ্লিষ্ট ইউপি সদস্য আবু হেনা বলেন, সাঁকোটি ছিল উভয় দিকের কূলবাসীর নদী পারাপারের একমাত্র ভরসা। কিন্তু সাঁকোটি বন্যায় বিধ্বস্ত হওয়ায় উভয়দিকের কূলবাসী নদী পারাপারে যাতায়াত সমস্যায় খুবই কষ্টের সম্মুখীন হচ্ছেন। সাঁকোটি পুনঃনির্মাণে এলাকাবাসীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন তিনি।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট