চট্টগ্রাম সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪

রুমা-থানচি সড়ক চালু হবে এক সপ্তাহের মধ্যে : সড়ক পরিবহন সচিব

বান্দরবান সংবাদদাতা

১৯ আগস্ট, ২০২৩ | ৬:৪১ অপরাহ্ণ

আগামী এক সপ্তাহের মধ্যে বান্দরবান রুমা সড়কের ২৫ কিলোমিটার অংশ ও থানচি সড়কের পোড়া বাংলা এলাকায় বিধ্বস্ত সড়কগুলো পুনঃস্থাপন করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

 

শনিবার (১৯ আগস্ট) সকালে প্রবলবর্ষণ ও পাহাড়ি ঢলে সড়কধসের ১১ দিন পর বিধ্বস্ত সড়কগুলো পরিদর্শনে এসে তিনি এ কথা জানান।

 

তিনি বলেন, এবার টানা প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে সড়ক যোগাযোগ ব্যবস্থার ব্যাপক ক্ষতি হয়েছে। সড়ক যোগাযোগ পুনঃস্থাপনে কাজ করে যাচ্ছে সেনাবাহিনীর প্রকৌশল বিভাগ। রুমা-থানচি সড়ক আগামী এক সপ্তাহের মধ্যেই চালু হবে। ধসে যাওয়া স্থানগুলোতে মাটি কেটে নতুন সড়ক তৈরি করে যোগাযোগের ব্যবস্থা করা হচ্ছে।

 

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সেনাবাহিনীর ৩৪ কনস্ট্রাকশন ব্রিগেড এর অধিনায়ক ব্রিগেডিয়ার জেনারেল মাসুদুর রহমান, বান্দরবানের জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের প্রধান প্রকৌশলী মো. মইনুল হাসান, চট্টগ্রামের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. জাহিদ হোসেন, রাঙামাটির তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোফাজ্জল হায়দার, বান্দরবানের নির্বাহী প্রকৌশলী মো. মোসলে উদ্দিন চৌধুরী প্রমুখ।

 

এদিকে, সরেজমিনে এলাকায় গিয়ে দেখা গেছে থানচি ও রুমা সড়কের কমপক্ষে ২০টি স্থানে ছোট-বড় পাহাড় ধসে পড়েছে। রুমা সড়কের ২৫ কিলোমিটার অংশ ও থানচি সড়কের পোড়া বাংলা এলাকায় সড়ক এমনভাবে ধসে গেছে যে সড়কের অস্তিত্বই নেই। এসব স্থানে নতুন করে পাহাড় কেটে নতুন সড়ক তৈরি করতে হচ্ছে।

 

অন্যদিকে, সড়কের সাথে থাকা বিদ্যুৎ সঞ্চালক লাইনের খুটি ধসে পড়ায় দীর্ঘদিন ধরে দুটি উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। বিদ্যুৎ ব্যবস্থা চালু করতে কাজ করে যাচ্ছে বান্দরবানের বিদ্যুৎ বিতরণ বিভাগ।

 

উল্লেখ্য, গত ৭ আগস্ট থেকে টানা প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে বান্দরবানের সাথে রুমা ও থানচি উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

 

পূর্বকোণ/রফিক/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট