চট্টগ্রাম সোমবার, ২০ মে, ২০২৪

সর্বশেষ:

মাতারবাড়ীতে ৬৫ হাজার টন কয়লা নিয়ে ‘এলএমজি অ্যাটলাস’

নিজস্ব প্রতিবেদক

৪ জুলাই, ২০২৩ | ১১:২৬ অপরাহ্ণ

কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ী তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য আমদানি করা ৬৫ হাজার ২০ টন কয়লা নিয়ে মাতারবাড়ী সমুদ্র বন্দরে ভিড়েছে এমভি এলএমজেড এটলাস নামে আরও একটি জাহাজ। এটি এ বিদ্যুৎ কেন্দ্রের জন্য কয়লা নিয়ে আসা ষষ্ঠ জাহাজ। এ নিয়ে গত দুই মাসে ৬টি জাহাজে প্রায় ৪ লাখ টন কয়লা আনা হয়েছে মাতারবাড়ী তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য।

 

মঙ্গলবার (৪ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নিজস্ব পাইলটের তত্ত্বাবধানে জাহাজটি মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর সংলগ্ন কয়লা বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে আনা হয়।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের একজন কর্মকর্তা জানান, গভীর সমুদ্র থেকে ২২৯ মিটার লম্বা এবং সাড়ে ১২ মিটার ড্রাফটের (জাহাজের পানির নিচের অংশ) জাহাজটিকে বন্দরের অভিজ্ঞ পাইলটের তত্ত্বাবধানে এবং শক্তিশালী টাগবোটের সহায়তায় নিরাপদে জেটিতে আনা হয়েছে। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে জাহাজ থেকে কনভেয়ার বেল্টের মাধ্যমে কয়লা খালাস করা হবে। কয়লা খালাসে সময় লাগবে অন্তত চার দিন।

 

গত ২৫ এপ্রিল ইন্দোনেশিয়া থেকে ৬৩ হাজার টন কয়লা নিয়ে প্রথমবার মাতারবাড়ী জেটিতে আসে ‘অউসো মারো’ (OWUSU MARU) নামের পানামার পতাকাবাহী জাহাজ। এরপর মে মাসে চারটি এবং জুনে একটি জাহাজ কয়লা নিয়ে মাতারবাড়ী আসে। এখন থেকে নিয়মিত কয়লাবাহী জাহাজ আসতেই থাকবে।  

 

পূর্বেকাণ/পিআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট