চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

হাইকোর্টের রিটে মানিকছড়ির ২ ইটভাটা বন্ধ ঘোষণা

মানিকছড়ি সংবাদদাতা

২৪ জুন, ২০২৩ | ১০:৪৫ অপরাহ্ণ

খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলায় অননুমোদিত দুই ব্রিকফিল্ডে শনিবার বিকেলে লাল পতাকা ও সাইনর্বোড (ব্যানার) লাগিয়ে সব ধরনের কার্যক্রম বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন।

 

শনিবার (২৪ জুন) বিকেল ৪টায় উপজেলার পান্নাবিল ও তুলাবিল এলাকায় সহকারী কমিশনার (ভূমি) রুম্পা ঘোষের নেতৃত্বে অভিযান চালিয়ে ইটভাটা দুটি বন্ধ করে দেওয়া হয়।

 

পার্বত্য চট্টগ্রামের তিন জেলায় লাইসেন্স ছাড়া পরিচালিত ইটভাটাগুলো বন্ধের আদেশ চেয়ে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) ২০২২ সালে একটি রিট পিটিশন (১২০৪/২২) দায়ের করে। এর প্রেক্ষিতে হাইকোর্ট শুনানি শেষে ওই বছরের নভেম্বরে অবৈধ ইটেরভাটা বন্ধের আদেশ দেন। কিন্তু এ আদেশ বাস্তবায়ন না হওয়ায় গত ১৯ জুন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ ৭২ ঘণ্টার মধ্যে আদেশ বাস্তবায়নের জন্য খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটির জেলা প্রশাসকদের আইনি নোটিশ পাঠান। ফলে অবৈধ ইটেরভাটা বন্ধে হাইকোর্টের নির্দেশ বাস্তবায়নের জন্য খাগড়াছড়ি জেলা প্রশাসকের আদেশে উপজেলা প্রশাসন ভাটাগুলোতে অভিযান পরিচালনা করে লাল পতাকা ও ব্যানার লাগিয়ে সকল র্কাযক্রম বন্ধ করে দেওয়া হয়।

 

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রুম্পা ঘোষ বলেন, ‘মহামান্য হাইকোর্টের নির্দেশ বাস্তবায়নে জেলা প্রশাসকের আদেশে লাইসেন্সবিহীন ২টি ইটভাটার সকল কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে’।

 

পূর্বকোণ/রবিউল/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট